শিরোনাম
বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা
মার্কিন মানবাধিকার রিপোর্ট নিয়ে যত কথা

যে প্রতিবেদন দিয়েছে তাতে লজ্জিত : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

যে প্রতিবেদন দিয়েছে তাতে লজ্জিত : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশ সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈশ্বিক মানবাধিকার প্রতিবেদনে যেসব প্রসঙ্গ এসেছে, তা পড়লে আমরা লজ্জা বোধ করি। প্রতিবেদনে এসেছে- এ দেশে গণতন্ত্র ও মানবাধিকারের লেশমাত্র নেই। বর্তমান সরকার সচেতনভাবে বাংলাদেশকে গণতন্ত্র থেকে সরিয়ে নিয়েছে। গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপির সাবেক মহাসচিব কে এম ওবায়দুর রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে দলের প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানীর পরিচালনায় এ সভায় বিএনপি মহাসচিব বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ২০২২ সালে যে প্রতিবেদন দিয়েছে, সেটি পড়লে আমরা রীতিমতো লজ্জিত হই। তিনি বলেন, বন্দুকযুদ্ধে মানুষ মেরে ফেলা হচ্ছে, গুম হচ্ছে, বিনা বিচারে মানুষ মরছে। মানুষের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। সাংবাদিকদের সত্য বলার স্বাধীনতা নেই। এই ধরনের ভয়াবহ চিত্র যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে এসেছে। 

সভায় বক্তব্য রাখেন, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, আমানউল্লাহ আমান, আবদুস সালাম, খায়রুল কবির খোকন, শামা ওবায়েদ, নাজিম উদ্দিন আলম, সেলিমুজ্জামান সেলিম, আনিসুর রহমান খোকন, এস এম জিলানী, শফিকুল ইসলাম মিল্টন, শাহ নেছারুল হক, আবদুর রহিম প্রমুখ। 

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ স্বাধীন করতে ও দেশ গড়ে তোলার পেছনে যাদের অবদান রয়েছে, আওয়ামী লীগ সরকার পরিকল্পিতভাবে তাদের সবার নাম ভুলিয়ে দিচ্ছে। নিজেদের ছাড়া অন্য সবাইকে ক্ষমতাসীনরা ছোট করে দেখে। আওয়ামী লীগ কথায় কথায় গণতন্ত্র ও সংবিধানের কথা বলে। এমনভাবে বলে তারাই একমাত্র দেশের মালিক। সব রাজনৈতিক দল ও গণতন্ত্রকামী মানুষকে সঙ্গে নিয়ে গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে আওয়ামী লীগ সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করা হবে বলে উল্লেখ করেন মির্জা ফখরুল।

সর্বশেষ খবর