শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

কাঠের নৌকায় আসছে আইস ১৪ কেজি জব্দ

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারের টেকনাফ ও বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে পৃথক অভিযানে ১৪ কেজি ৭৭৮ গ্রাম আইস, ৩ লাখ ৯০ হাজার পিস ইয়াবা, ১০০ কেজি সুতার জালবোঝাই তিনটি কাঠের নৌকা ও মিয়ানমারের দুই নাগরিকসহ তিনজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি।

আটক তিনজন হলেন মিয়ানমারের বুচিদং জেলার মন্ডু থানার প্রাংপুরের মৃত আবদুস সালামের ছেলে মো. রবি উল্লাহ (২৩), আবুল কালামের ছেলে মো. আয়াছ (২৫) ও টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়ার আমির হোসেনের ছেলে মো. জাহিদ হোসেন (২২)। টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ ও ৩৪ বিজিবি অধিনায়ক গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ জানান, বুধবার রাতে মিয়ানমার থেকে মাদকের চালান আসার খবর পেয়ে দুটি টহলদল বরইতলীতে অবস্থান নেয়। কিছুক্ষণ পর দুই ব্যক্তি একটি কাঠের নৌকা নিয়ে শূন্য লাইন অতিক্রম করে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করলে বিজিবি সদস্যরা তাদের চ্যালেঞ্জ করেন।

তখন কাঠের নৌকাসহ মিয়ানমারের দিকে পালানোর চেষ্টাকারীদের বিজিবি টহলদলের সদস্যরা ধাওয়া করেন। সেখান থেকে রবি উল্লাহ ও আয়াছকে কাঠের নৌকাসহ আটক করা হয়। নৌকাটি তল্লাশি করে ৭ কেজি ৩৮২ গ্রাম আইস, ৩০ হাজার পিস ইয়াবা ও ১০০ কেজি সুতার জাল পাওয়া যায়। একই রাতে নোয়াপাড়া বেড়িবাঁধ দিয়ে দুই ব্যক্তি একটি পোঁটলা নিয়ে বাংলাদেশ সীমানায় প্রবেশ করার সময় তাদের চ্যালেঞ্জ করা হয়। তারা পোঁটলাটি ফেলে পালিয়ে যায়। ওই পোঁটলাটিতে ৫০ হাজার পিস ইয়াবা পাওয়া যায়। একই রাতে আলুগোলা দিয়ে বাংলাদেশ সীমান্তে চার-পাঁচ জন একটি কাঠের নৌকা নিয়ে প্রবেশ করলে তাদের চ্যালেঞ্জ করা হয়। তারা নৌকাটি ফেলে পালিয়ে যায়। সেখান থেকে ২ লাখ পিস ইয়াবা জব্দ করা হয়। এ ছাড়া বৃহস্পতিবার সকালে নাইট্যংপাড়া ট্রলারঘাট এলাকা দিয়ে তিন-চার জনকে একটি ইঞ্জিনচালিত কাঠের নৌকাযোগে বাংলাদেশে আসতে দেখে তাদের চ্যালেঞ্জ করা হয়। পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের মধ্য থেকে চোরাকারবারি জাহিদ হোসেনকে আটক করা হয়। নৌকা ও মাছ ধরার জাল তল্লাশি করে দুটি পোঁটলা থেকে ১ লাখ ১০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট, ২০০ কেজি সুতার জাল ও কাঠের নৌকা জব্দ করা হয়।

একই দিনে কক্সবাজার ৩৪ বিজিবি বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের ফুটেরঝিরি থেকে পরিত্যক্ত অবস্থায় মালিকবিহীন ৭ কেজি ৩৯৬ গ্রাম আইস উদ্ধার করে। কক্সবাজার ৩৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক জানান, কতিপয় মাদক ব্যবসায়ী আইসের একটি চালান মিয়ানমার থেকে বাংলাদেশ সীমান্ত এলাকায় এনে গুদামজাত করবে এমন সংবাদের ভিত্তিতে রেজুপাড়া বিওপির একটি টহলদল ফুটেরঝিরিতে অভিযান চালায়। বিজিবি অধিনায়করা জানান, আটক ও পলাতক আসামিদের বিরুদ্ধে আইস এবং ইয়াবা বহন ও পাচারের অভিযোগে মামলা হয়েছে। আটকদের টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

সর্বশেষ খবর