সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

তিন দিনের সফরে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে দোহায় হতে যাওয়া ‘তৃতীয় কাতার ইকোনমিক ফোরাম : অ্যা নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ শীর্ষক ফোরামে যোগ দেবেন সরকার প্রধান। আজ বিকাল ৩টায় ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্লুমবার্গের সহায়তায় আয়োজিত এই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, মন্ত্রী, বিশিষ্ট অর্থনীতিবিদসহ প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এই ফোরামের মূল উদ্দেশ্য হলো- বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

শিডিউল অনুযায়ী বিকাল ৩টায় রওনা হয়ে স্থানীয় সময় ৬টায় কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম তাকে অভ্যর্থনা জানাবেন। এরপর বিমানবন্দর থেকে তিনি আবাসস্থলে যাবেন। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় কাতার ইকোনমিক ফোরাম ওপেনিং সেশনে তিনি অংশ নেবেন। বেলা ১১টায় কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেবেন। বেলা আড়াইটায় কাতারের জ্বালানি বিষয়ক মন্ত্রী এবং বিকাল ৩টায় সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়াও একটি টেলিভিশনে সাক্ষাৎকার দেওয়ার সম্ভাবনা রয়েছে। রাত ৮টায় কাতার ইকোনমিক ফোরাম আয়োজিত নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন তাঁর ঢাকায় ফেরার কথা রয়েছে।

সর্বশেষ খবর