বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন নিয়ে বিতর্ক কিছু থাকবেই

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন নিয়ে বিতর্ক কিছু থাকবেই

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, নির্বাচন নিয়ে বিতর্ক কিছু থাকবেই। যে কোনো দেশেই নির্বাচন নিয়ে কমবেশি বিতর্ক চলে- হোক সেটা মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন, ভারত বা বাংলাদেশ। কোথাও একটু বেশি, কোথাও কম। মন্ত্রী গতকাল সচিবালয়ে নিজ দফতরে তাঁর সঙ্গে জাতিসংঘ প্রতিনিধিদলের সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন। মন্ত্রী আরও বলেন, আগে দেশে যখন নির্বাচন হতো তখন অনেক রকম নাশকতা হতো। আস্তে আস্তে কমতে কমতে এখন একটা সম্মানজনক অবস্থায়, সহনীয় জায়গায় এসে যাচ্ছে।

আমেরিকায় যেমন ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেন, সেখানে অনেক বিতর্ক আছে। ইলেকশন নিয়ে বিতর্ক কিছু থাকবেই। তবে এটা যথাসম্ভব কমিয়ে আনার চেষ্টা করা উচিত। আমরা সরকারের পক্ষ থেকেও চাই একটা শৃঙ্খলা আসুক।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভায়োলেন্স আগের তুলনায় কমেছে। আগে তো মোটরসাইকেল নিয়ে গিয়ে মারামারি-পিটাপিটি করে, কেন্দ্র থেকে সবাইকে পিটিয়ে বের করে সিল মেরে ১০৯ শতাংশ ভোটে পাস ঘোষণা করা হয়েছে। এখন তো ওই জায়গা থেকে আমরা কিছুটা বের হয়েছি। জাতিসংঘ প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা বিষয়ে তারা কথা বলেছেন। জাতিসংঘ এবং পৃথিবীর অন্যান্য প্রভাবশালী দেশ সম্মিলিতভাবে চেষ্টা করছে যাতে এ সমস্যাটার দ্রুত সমাধান হয়। পৃথিবীর এখন পরিবর্তিত অবস্থার কারণে রোহিঙ্গাদের জন্য অর্থসহায়তায় কিছুটা তারতম্য হতে পারে, সে বিষয়ে তারা সচেতন আছেন। এ বিষয়টা তারা গুরুত্ব দেন, সেজন্যই তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। রোহিঙ্গা প্রত্যাবর্তনের ক্ষেত্রে আইনি সহায়তা এবং তাদের দেশে ফিরে যাওয়ার জন্য মিয়ানমার সরকারের সঙ্গে তারা আলোচনা করছেন।

সর্বশেষ খবর