মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
বুধ-বৃহস্পতি ফের অবরোধ

৪৮ ঘণ্টায় পুড়ল আরও ৯ গাড়ি

নিজস্ব প্রতিবেদক

৪৮ ঘণ্টায় পুড়ল আরও ৯ গাড়ি

নাটোরে গতকাল দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর গুলিস্তান জিরো পয়েন্টে গতকাল ভরদুপুরে যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাসটি তানজিল পরিবহনের বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা শাহজাহান সিকদার বলেন, বেলা ২টা ২৩ মিনিটে ওই বাসে আগুন দেওয়া হয়। ফায়ার সার্ভিসের সিদ্দিক বাজার স্টেশন থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। এদিকে গতকাল সন্ধ্যায় পল্টন মোড়ে তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পল্টন মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন বলেন, ককটেল বিস্ফোরণে কেউ আহত হননি। আমরা জড়িতদের ধরতে কাজ করছি। এর আগে রবিবার বেলা ২টা ৫০ মিনিটে গুলিস্তানের ঢাকা ট্রেড সেন্টার (উত্তর) মার্কেটের সামনের সড়কে ভিক্টর ক্ল্যাসিক নামে একটি বাসে আগুন দেওয়া হয়। পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। সরকারের পদত্যাগসহ নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবিতে বিএনপিসহ বিরোধী বিভিন্ন দল-জোটের ডাকা নবম দফা অবরোধ কর্মসূচি রবিবার সকাল ৬টায় শুরু হয়েছে। ৪৮ ঘণ্টার এ কর্মসূচি আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত। ফায়ার সার্ভিস বলছে, রবিবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত বিএনপি ও সমমনা রাজনৈতিক দলের ডাকা অবরোধের গত ২৪ ঘণ্টায় আটটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকা সিটিতে দুটি, গাজীপুরে দুটি এবং চট্টগ্রাম, সিরাজগঞ্জ, বগুড়া ও নাটোরে একটি করে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় চারটি বাস ও দুটি ট্রাক, একটি কাভার্ড ভ্যান ও একটি পিকআপ ক্ষতিগ্রস্ত হয়। ২৮ অক্টোবর থেকে গতকাল সকাল পর্যন্ত মোট ২৫২টি অগ্নিসংযোগের (কয়েকটি স্থাপনাসহ যানবাহনে) ঘটনার তথ্য পাওয়া গেছে। দশম দফায় আগামীকাল বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিয়েছে বিএনপি। এদিকে অবরোধের সমর্থনে রাজধানী পুরান ঢাকায় সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রদলের নেতা-কর্মীরা। গতকাল সকাল ৭টায় পুরান ঢাকার গেন্ডারিয়ায় শাখা ছাত্রদলের সভাপতি মো. আসাদুজ্জামান আসলাম ও সাধারণ সম্পাদক সুজন মোল্লার নেতৃত্বে নেতা-কর্মীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন।

বুধ ও বৃহস্পতি ফের অবরোধ : আজ অবরোধের বিরতি দিয়ে দশম দফায় কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগামীকাল ৬ ডিসেম্বর ভোর ৬টা থেকে শুক্রবার ৮ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত অবরোধ ডেকেছে দলটি। এর সঙ্গে ১০ ডিসেম্বর রবিবার ঢাকাসহ জেলা শহরে মানববন্ধনের কর্মসূচিও রয়েছে। গতকাল দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন। এর আগে সকালে রাজধানীর উত্তরায় অবরোধের সমর্থনে মহিলা দলের মিছিল শেষে সংক্ষিপ্ত এক সমাবেশে তিনি বক্তব্য দেন। এতে রিজভী আহমেদ বলেন, কোন আসনে কে নির্বাচন করবে তা-ও ঠিক করে দিচ্ছে নির্বাচন কমিশন। যেখানে যাকে রাখার দরকার তাকে রেখে বাকিদের মনোনয়ন বাতিল করা হচ্ছে। এ ধরনের প্রহসন বন্ধের আহ্বান জানিয়ে তিনি বলেন, একতরফা নির্বাচনের নামে দেশে চরম তামাশা চলছে। নির্বাচন কমিশন আওয়ামী লীগের প্রেসক্রিপশন অনুযায়ী প্রার্থী বাছাই করে দিচ্ছে। লুটপাটের কারণে আর্থিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস হয়ে গেছে। দ্রব্যের মূল্যবৃদ্ধিতে মানুষ এখন দিশাহারা। মহিলা দলের মিছিলে এ সংগঠনের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, মহানগর উত্তরের আহ্বায়ক পেয়ারী মোস্তফা, সদস্যসচিব রুনা প্রমুখ উপস্থিত ছিলেন। বিকালে সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ জানান, গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের মোট ৩৫৫ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। মামলা হয়েছে ১৪টি। মোট আসামি করা হয়েছে ১ হাজার ২৬৫ জনকে। পুলিশ ও ক্ষমতাসীন সন্ত্রাসীদের হামলায় আহত হয়েছেন ৭০ জনের বেশি নেতা-কর্মী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর