শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৫৩

হলুদের ফেসপ্যাক

উম্মে হানি

হলুদের  ফেসপ্যাক
ছবি : ইন্টারনেট

রূপচর্চার ইতিহাসে এই উপাদান চিরন্তন। ত্বকের যত্নের পাশাপাশি চুলের নানা সমস্যারও অব্যর্থ সমাধান। রূপরুটিনে হলুদ ব্যবহারের উপায় নিয়েই তাই এবারের প্রতিবেদন।

 

মসলা হলেও শুধু রান্নাঘরেই এই ভেষজ উপাদানের সীমাবদ্ধতা নয়। স্বাস্থ্যের পক্ষে যেমন উপকারী, তেমনই সৌন্দর্যেও। যেমন সুন্দর রং, তেমনই এর গুণ। দাগ-ছোপ, শুষ্কতা, তৈলাক্ততা, নির্জীবতা, বলিরেখা, সমস্যার সমাধান জানে হলুদ। নিখুঁত, উজ্জ্বল, মসৃণ, কোমল ত্বকের জন্য হলুদ অব্যর্থ একটি উপাদান। আর শুধু ত্বকই নয়, চুলের সমস্যা সমাধান করতেও কিন্তু হলুদের উপকারী ভূমিকা রয়েছে। হলুদ গুঁড়া দিয়ে ঘরে বসেই তৈরি করে নেওয়া যাবে ম্যাজিক ফেসপ্যাক। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট হলুদ গুঁড়ার ফেস প্যাক তৈরির উপায় জানায়।

 

♦  এক চা চামচ গোলাপজলের সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে রাখতে হবে। এতে ত্বকের তেলতেলে ভাব দূর হবে। ফলে ত্বকের ব্রণের সম্ভাবনা থাকবে না।

♦  আধ চা-চামচ হলুদবাটার সঙ্গে এক চা চামচ টকদই মিশিয়ে প্যাকটি ভালোভাবে মুখে লাগান। এটি ত্বকের বলিরেখা কমাতে বেশ কার্যকরী।

♦  প্রতিদিন এক চা চামচ দুধের সঙ্গে সামান্য পরিমাণ হলুদ গুঁড়া মিশিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন। এই প্যাকটি ব্রণ দূর করবে, ত্বকের ক্লান্তিভাব কাটিয়ে ত্বককে করবে আরও উজ্জ্বল এবং প্রাণবন্ত।

♦ নিয়মিত টমেটো পেস্টের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে মুখে লাগালে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে। প্যাকটি ত্বকের ভিতর থেকে ময়লা দূর করে ব্লিচের মতো কাজ করবে।

♦ এক চামচ বাটা চন্দন, সঙ্গে এক চামচ গোলাপজল ও সামান্য হলুদ গুঁড়া একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করতে হবে। এবার প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক হবে আরও মসৃণ, নরম ও দাগহীন।

♦ চটজলদি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অথবা ত্বককে তরতাজা করতে টোনারে বা গোলাপজলে হলুদ গুঁড়া মিশিয়ে নিতে পারেন। তবে প্যাকটি ভালোভাবে ম্যাসাজ করে নিন। নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

 

সতর্কতা : হলুদ মাখানোর পর অনেকক্ষণ মুখে মিশ্রণটা রেখে দেওয়া হয়। এই অভ্যাস বদলে ফেলুন। এটি ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।  এতে খুব বেশি সময় নেওয়ার প্রয়োজন নেই। মাত্র ২০ মিনিট হলেই যথেষ্ট। না হলে মুখ কালো হয়ে যাবে। যদি হলুদ ব্যবহারের পর মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করা না হয় ত্বকে বিভিন্ন সমস্যা সৃষ্টি হতে পারে। তাই হলুদ লাগানোর পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


আপনার মন্তব্য