শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ২২:১৭

রসনা

রসনা

ভালোবাসা দিবসে প্রিয়জনের দাবি রেড ভেলভেট কেক ও ভ্যানিলা রোজ কেক। রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ ও রন্ধনশিল্পী মামুন চৌধুরী।

 

রেড ভেলভেট কেক

উপকরণ

ময়দা ৩ কাপ, ডিম ৬টা, চিনি ২ কাপ, বাটার ২৫০ গ্রাম, লবণ ১ চা চামচ, দুধ ১/২ কাপ, বেকিং পাউডার ৪ চা চামচ, ভ্যানিলা সেন্ট ২ চা চামচ।

প্রণালি

প্রথমে স্ট্যান্ড মিক্সারে ডিম ও বাটার একসঙ্গে মিশিয়ে ৫ মিনিট ফেটিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটির সঙ্গে চিনি ও ভ্যানিলা সেন্ট দিয়ে কমপক্ষে আরও ৪ মিনিট ফেটিয়ে নিন। এরপর একই মিশ্রণের সঙ্গে ময়দা, দুধ, লবণ এবং বেকিং পাউডার মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে উচ্চ-মাঝারি (মিডিয়াম-হাই) গতিতে। এর আগে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ওভেন প্রি-হিট করুন। এবার কেক টিনে ক্রিম জাতীয় মিশ্রণটি দিয়ে ৩৫ মিনিট বেক করুন। কেক হয়ে এলে নামিয়ে নিন।

ডেকোরেশন

এবার স্ট্যান্ড মিক্সারে ৩ কাপ আইচিন সুগারের সঙ্গে ১/২ বাটার ও ১ চা চামচ, ভ্যানিলা সেন্ট মিশিয়ে ক্রিম বানিয়ে দুই ভাগে ভাগ করে নিন। প্রথম ভাগ ক্রিম কেকের ওপর মাখিয়ে নিন। দ্বিতীয় ভাগ ক্রিমে ২ চা চামচ লাল ফ্রুট কালার মিশিয়ে ফ্লাওয়ার নজেলে ভরে গোলাপ ফুল বানিয়ে পরিবেশন করুন।

 

ভ্যানিলা রোজ কেক

উপকরণ

ময়দা ৩ কাপ, ডিম ৫টা, বেকিং সোডা ২ চা চামচ, বেকিং পাউডার ২ চা চামচ, বাটার ২ কাপ, চিনি ১/২ কাপ, দুধ ১ কাপ, ভ্যানিলা সেন্ট ২ চা চামচ।

প্রণালি

প্রথমে স্ট্যান্ড মিক্সারে ডিম, বাটার ও চিনি একসঙ্গে মিশিয়ে ১০ মিনিট ফেটিয়ে নিতে হবে উচ্চ-মাঝারি (মিডিয়াম-হাই) গতিতে। এরপর স্ট্যান্ড মিক্সারের গতি কমিয়ে মাঝারি করে ময়দা, দুধ, বেকিং পাউডার, বেকিং সোডা মিশিয়ে নিন। দেখবেন ক্রিম জাতীয় মিশ্রণ তৈরি হবে। এর আগে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ওভেন প্রি-হিট করুন। এবার কেক টিনে ক্রিম জাতীয় মিশ্রণটি দিয়ে ৪৫ মিনিট বেক করুন। কেক হয়ে এলে নামিয়ে নিন।

ডেকোরেশন

এবার স্ট্যান্ড মিক্সারে ৫ কাপ আইচিন সুগারের সঙ্গে ২০০ গ্রাম বাটার ও ১ চা চামচ ভ্যানিলা সেন্ট মিশিয়ে ক্রিম বানিয়ে দুই ভাগে ভাগ করে নিন। প্রথম ভাগ ক্রিম কেকের ওপর মাখিয়ে নিন। দ্বিতীয় ভাগ ক্রিমে ২ চা চামচ লাল ফ্রুট কালার মিশিয়ে ফ্লাওয়ার নজেলে ভরে গোলাপ ফুল বানিয়ে পরিবেশন করুন।


আপনার মন্তব্য