৮ অক্টোবর, ২০২১ ০৮:২৫

ফুসফুসের যে সংকেতে বাড়তে পারে বিপদ, জানাল আমেরিকান ক্যান্সার সোসাইটি

অনলাইন ডেস্ক

ফুসফুসের যে সংকেতে বাড়তে পারে বিপদ, জানাল আমেরিকান ক্যান্সার সোসাইটি

প্রতীকী ছবি

বুকে হাল্কা ব্যথা। কিংবা মাঝেমধ্যেই ঠান্ডা লেগে যাওয়া। এ তো হয়েই থাকে। ফুসফুসের ক্যানসার কিংবা গুরুতর ব্রঙ্কাইটিস যেন সকলের হতে পারে না। ধরেই নেওয়া হয়, সেসব অসুখ শুধু বয়স্কদেরই হয়।

কিন্তু অসুখের কোনও বয়স নেই। ফলে সতর্ক হতে হবে যে কোনও সংকেত পেলেই। যেসব অস্বস্তিকে সাধারণত অবহেলাই করা হয়ে থাকে, সেসব বিষয়েও হতে হবে সাবধান। ধূমপানের অভ্যাস না থাকলেও বুকে ব্যথা হলে সতর্ক হওয়া প্রয়োজন। সব বয়সের নারী-পুরুষের প্রতিই এমন বার্তা দিয়েছে আমেরিকান ক্যান্সার সোসাইটি।

কোন কোন সংকেত পেলে বেশি সাবধান হতে হবে?

১. কথায় কথায় সর্দি-কাশি হচ্ছে? এমন কিন্তু স্বাভাবিক নয়। যদি কিছু দিন অন্তর ঠান্ডা লেগে থাকে, তবে বুঝতে হবে শরীরের ভিতরে কোনও সমস্যা আছে। অনেকের আবার কাশি হলে কমতেই চায় না। এমন প্রবণতা দেখলে সাবধান হওয়া জরুরি।

২. ঘুম থেকে উঠলেও কাঁধ-পিঠে ব্যথা হয়? তাহলে বুঝতে হবে, এ সাধারণ ক্লান্তি নয়। অনেক সময়েই শরীরের এক অংশে সমস্যা হলে একেবারে অন্য কোনও অঙ্গে অসুবিধা দেখা দেয়। এই ধরনের ব্যথাকে চিকিৎসা পরিভাষায় বলে ‘রেফার্ড পেন’।

৩. শ্বাস নিতে গেলেই খুব হচ্ছে বলে মনে হয়? এই সমস্যাও অবহেলা করার মতো নয়। বুঝতে হবে ফুসফুস জানান দিচ্ছে, ভিতরে কোনও সমস্যা আছে। ফুসফুসের আশপাশে প্রদাহ সৃষ্টি হলে এমন হতে পারে।

৪. সর্বক্ষণ ক্লান্ত লাগলে যেমন উদ্বেগ, অবসাদের মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে, তেমন অন্য অসুখও হতে পারে। ফুসফুস ঠিকভাবে কাজ না করলে শরীরে পর্যাপ্ত অক্সিজেন ঢোকে না। তা থেকেই ক্লান্তি আসতে পারে।

৫. গলার আওয়াজ অন্য রকম লাগছে কি? সর্দি-কাশি হলে এমন সমস্যা ঘটেই থাকে। কিন্তু দিনের পর দিন যদি এমনই চলে, তবে সমস্যা গুরুতরও হতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৬. বুকে কফ জমার প্রবণতা বেড়ে গিয়ে থাকলেও চিকিৎসকের কাছে যেতে হবে। অল্প সর্দি-কাশি হওয়া স্বাভাবিক। কিন্তু একবার বুকে কফ জমলে যদি তা আর না যেতে চায়, তাহলে ফুসফুসের হাল নিয়ে কিছুটা সতর্ক হওয়া দরকার। সূত্র: আমেরিকান ক্যান্সার সোসাইটি

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর