৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৩০

পারমাণবিক শক্তিতে সেরা পাঁচ দেশ

অনলাইন ডেস্ক

পারমাণবিক শক্তিতে সেরা পাঁচ দেশ

আন্তর্জাতিক মহলে আতঙ্ক ছড়িয়ে নিজেদের পরমাণু অস্ত্র ভাণ্ডারকে আরও শক্তিশালী করতে ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে ভয়ঙ্করসব মহড়া আর বাকযুদ্ধ। এ ব্যাপারে সম্প্রতি আর্মস কন্ট্রোল এসোসিয়েশন জানিয়েছে, পৃথিবীতে বর্তমানে মোট ১৫ হাজার পরমাণু অস্ত্র রয়েছে যার বেশিরভাগই রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের দখলে। যার মধ্যে দশ হাজারের কম রয়েছে মিলিটারি সার্ভিসের হাতে।

আর্মস কন্ট্রোল এসোসিয়েশনের তথ্য মতে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স এবং যুক্তরাজ্য এই পাঁচটি দেশের কাছে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি স্বীকৃত। এদিকে, স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে, রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। দেশটিতে এ ধরনের পারমাণবিক অস্ত্রের সংখ্যা সাত হাজার।

দ্বিতীয় অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের কাছে রয়েছে ৬,৮০০টি পারমাণবিক বোমা। তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সের কাছে রয়েছে তিনশ’র পারমানবিক ওয়ারহেড। এগুলোর অধিকাংশই রয়েছে সাবমেরিনে।

চতুর্থ অবস্থানে রয়েছে চীন। তাদের কাছে রয়েছে ২৭০টি পারমাণবিক বোমা। অন্যদিকে, যুক্তরাজ্যের কাছে রয়েছে ২১৫টি পারমাণবিক বোমা। এই পাঁচ দেশের বাইরে পাকিস্তানের কাছে রয়েছে ১৩০ থেকে ১৪০টি পারমাণবিক বোমা যা কিনা দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি। ভারতের কাছে রয়েছে ১২০ থেকে ১৩০টি।

ধারণা করা হয়, ইসরাইলের কাছে ৮০টির মতো পারমাণবিক ‘ওয়ারহেড’ আছে। আর উত্তর কোরিয়ার কাছে রয়েছে ১০ থেকে ২০টির মতো পারমাণবিক বোমা।

সূত্র: বিবিসি ও টেলিগ্রাফ

বিডি প্রতিদিন/০৯ ফেব্রুয়ারি, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর