শিরোনাম
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৯ ১৫:২৭

'যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দী বিনিময় করতে প্রস্তুত ইরান'

অনলাইন ডেস্ক

'যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দী বিনিময় করতে প্রস্তুত ইরান'
ফাইল ছবি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র সঙ্গে তার দেশ বন্দী বিনিময় করতে প্রস্তুত রয়েছে। জারিফ বলেন, এ বিষয়ে তাকে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার কর্তৃত্ব দেয়া হয়েছে।

বুধবার নিউইয়র্কে এশিয়া সোসাইটিতে বক্তব্য দেয়ার সময় এসব কথা বলেন। তিনি বলেন, “যদি বন্দী বিনিময়ের সম্ভাবনা থাকে তাহলে এ ইস্যুতে আমি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যুক্ত হতে পারি। আমাদের স্বাধীন বিচার বিভাগ আছে এবং তারা ন্যায়বিচারের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ, তবে আমার কাজ হচ্ছে একটি বিনিময় চুক্তির ব্যবস্থা করা। যদি আমি তা করতে পারি তাহলে একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব। আমি এ বিষয়ে প্রকাশ্যে ও আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিলাম, এসব বন্দীকে বিনিময় করুন।”

জাওয়াদ জারিফ বলেন, প্রায় ছয় মাস আগে ইরান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কাছে বন্দী বিনিময় চুক্তির জন্য প্রস্তাব দিয়েছে কিন্তু এখন পর্যন্ত তেহরান কোনো জবাব পায় নি।

জারিফের এ বক্তব্যের পর মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলেছে, ইরানে মার্কিন নাগরিকদের বন্দী থাকার বিষয়টিকে আমেরিকা মানবিক দিক থেকে বিবেচনা করে। সে কারণে আমরা দ্রুত এসব বন্দীর মুক্তি দাবি করছি। মার্কিন নাগরিকদের ইরানে ভুলভাবে আটক রাখা হয়েছে বলেও ওই বিবৃতিতে দাবি করা হয়।

বিডি প্রতিদিন/২৫ এপ্রিল ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য