Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ মে, ২০১৯ ১০:৪৭

যুক্তরাষ্ট্রের চুড়ান্ত হুঁশিয়ারির পাল্টা উত্তর তুরস্কের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের চুড়ান্ত হুঁশিয়ারির পাল্টা উত্তর তুরস্কের
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির মোকাবিলায় প্রস্তুত তুরস্ক। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের চুড়ান্ত সতর্কতার পাল্টা উত্তর দিলেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার। হুলুসি স্পষ্ট জানিয়েছেন, রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা এবং সময়সীমা কোনোটাই তুরস্ক মানবে না। 

গত বুধবার ওয়াশিংটনের তরফে দেওয়া এক বিজ্ঞপ্তিতে তুরস্ককে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, তুরস্ক যদি রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেরণাস্ত্র ক্রয় করে, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্ককের সঙ্গে এফ-৩৫ যুদ্ধ বিমান বিক্রির চুক্তি বাতিল করবে। শুধু তাই নয় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট থেকেও তুরস্ককে বহিষ্কার করা হতে পারে। 

পাশাপাশি যুক্তরাষ্ট্রের তরফ থেকে জানানো হয়, এই পরেও যদি তুরস্ক রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করে, তবে তুরস্কের ওপর নিষেদ্ধাজ্ঞা আরোপ করবে তারা। 

২০১৭ সালে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে রাশিয়ার সঙ্গে আড়াইশো কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। সেই অনুসারে আগামী জুলাই মাস থেকে রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে বলে চুক্তিবদ্ধ হয় তুরস্কর সঙ্গে। একইসঙ্গে রাশিয়া ও তুরস্ক একইযোগে এস-৫০০ ক্ষেপণাস্ত্র তৈরি করছে। 

 

বিডি-প্রতিদিন/তাফসীর


আপনার মন্তব্য