Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৭ জুন, ২০১৯ ১২:৪৫

আন্তর্জাতিক মঞ্চে বড় কূটনৈতিক জয় ভারতের

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক মঞ্চে বড় কূটনৈতিক জয় ভারতের
ফাইল ছবি

আন্তর্জাতিক মঞ্চে বড় কূটনৈতিক জয় পেল ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করল এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই। এমনকি চীন এবং পাকিস্তানও সমর্থন করেছে ভারতকে। 

এর ফলে নিরাপত্তা পরিষদের ওই গুরুত্বপূর্ণ ও মর্যাদাজনক সদস্যপদ পেতে ভারতকে কোনও ভোটাভুটির লড়াইয়ে পড়তে হল না। এর আগে ভারতকে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেতে হয়েছিল ভোটাভুটির মাধ্যমে, লড়াই করে।

যে ৫৫টি দেশ ভারতকে সমর্থন করেছে, তাদের মধ্যে রয়েছে- আফগানিস্তান, বাংলাদেশ, চিন, পাকিস্তান, সৌদি আরব, ভুটান, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, সিরিয়া, কাতার, তুরস্ক, কিরঘিজস্তান, মায়ানমার, সংযুক্ত আরব আমিরশাহী ও ভিয়েতনামের মতো তৃতীয় বিশ্বের দেশগুলি। 

একেবারে হালে ভারত অস্থায়ী সদস্য হয়েছিল ২০১১-১২ সালের জন্য। এর আগেও ভারত সাত বার অস্থায়ী সদস্য হয়েছিল নিরাপত্তা পরিষদের। ১৯৫০-’৫১, ১৯৬৭-’৬৮, ১৯৭২-’৭৩, ১৯৭৭-’৭৮, ১৯৮৪-’৮৫, ১৯৯১-’৯২। এখন যে ১০টি দেশ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য, তাদের মধ্যে রয়েছে- বেলজিয়াম, আইভরি কোস্ট, ডমিনিকান রিপাবলিক, ইকোয়েটোরিয়াল গিনি, জার্মানি, ইন্দোনেশিয়া, কুয়েত, পেরু, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য