১৬ জুলাই, ২০১৯ ১০:১৯

ভারতের স্বস্তি! আকাশপথ খুলে দিল পাকিস্তান

অনলাইন ডেস্ক

ভারতের স্বস্তি! আকাশপথ খুলে দিল পাকিস্তান

ভারতীয় বিমান পরিষেবার জন্য স্বস্তি। ভারতের বিমানের জন্য খুলে গেল পাকিস্তানের আকাশপথ। মঙ্গলবার সকাল থেকে ভারতের বিমানের পাকিস্তানের আকাশ ব্যবহারে আর কোনও নিষেধাজ্ঞা থাকল না।

গত ফেব্রুয়ারিতে বালাকোট এয়ারস্ট্রাইকের পর থেকে ভারতের বিমানের জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ইসলামাবাদের এই পদক্ষেপে বিপুল অঙ্কের ক্ষতি থেকে বাঁচল এয়ার ইন্ডিয়া। কারণ, পাকিস্তানের আকাশ বন্ধ থাকার জেরে, এয়ার ইন্ডিয়ার একাধিক আন্তর্জাতিক বিমানকে ঘুর পথে যেতে হচ্ছিল। যার জেরে ৪৯১ কোটি টাকা ক্ষতি হয়েছে এয়ার ইন্ডিয়ার।

রাত ১২টা ৪১ মিনিট থেকে পাকিস্তান তাদের আকাশপথ ভারতীয় বিমানের জন্য খুলে দেয়। ফলে যে রুটগুলোর জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার প্রয়োজন, সেই বিমানগুলোকে আর ঘুর পথে যেতে হবে না। 

গত ২৬ ফেব্রুয়ারি বালাকোট এয়ার স্ট্রাইকের পরেই ভারতের বিমানের জন্য নিজেদের আকাশপথ সম্পূর্ণ বন্ধ করে দেয় পাকিস্তান। শুধু দুটি রুট খোলা রেখেছিল পাকিস্তান। যেখানে পাকিস্তানের আকাশপথে বিমানের ১১টি রুট রয়েছে।

পাকিস্তানের আকাশপথ বন্ধ হওয়ায় ইন্ডিগো তাদের দিল্লি থেকে ইস্তাম্বুল সরাসরি উড়ান চালু করতে পারছিল না। সূত্র: নিউজ এইট্রিন

বিডি প্রতিদিন/১৬ জুলাই, ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর