Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ জুলাই, ২০১৯ ০৬:১২
আপডেট : ১৭ জুলাই, ২০১৯ ০৬:২১

গাড়ির ওপর পাখির মলত্যাগ, গাছ কেটে ফেলার আবেদন যাত্রীদের!

অনলাইন ডেস্ক

গাড়ির ওপর পাখির মলত্যাগ, গাছ কেটে ফেলার আবেদন যাত্রীদের!

বিশ্ব উষ্ণায়ণ থেকে নিজেদের প্রতিরোধ করতে যখন সারাবিশ্ব জুড়ে গাছ লাগানোর কথা বলা হচ্ছে, তখন ভারতের কেরালা রাজ্যের কোচি এলাকার বাসিন্দারা স্থানীয় প্রশাসনকে গাছ কেটে ফেলার জন্য আবেদন জানিয়েছেন। এমন বিপরীত সিদ্ধান্তে পরিবেশবিদদের চোখ কপালে উঠেছে। 

ঘটনাস্থল আলুভা রেল স্টেশন। এখানকার নিত্যযাত্রীরাই রেল কর্তৃপক্ষের কাছ এই আবেদন জানিয়েছেন। কিন্তু এমন আবেদন কেন জানানো হল?‌ গাছ কাটার মতো বিষয় এখন অতি স্পর্শকাতর। সেখানে এমন আবেদন বেশ বেমানানও বটে। তবে গাছ কেটে ফেলার আবেদনের কারণও বিরল। যা শুনলে সত্যিই চোখ কপালে উঠে যাবে। 

এখানে প্রতিদিন গাড়ি, মোটরবাইক রেখে কর্মস্থলে যান নিত্যযাত্রীরা। আর তার চারিদিকে রয়েছে প্রচুর গাছ। যেখানে বাসা বেঁধে রয়েছে প্রচুর পাখি। এই পাখিরা ওপর থেকে বিষ্ঠা ফেলে। আর তাতে গাড়ি, মোটরবাইকের কার্যত চেহারা পাল্টে যায়। এমনকী সেই পাখির বিষ্ঠা পরিষ্কার করতে সময়ও লাগে প্রচুর। 

এই সমস্যার সমাধানের জন্য গাছই কেটে ফেলার আবেদন জানানো হয়েছে। বিষ্ঠা পরিষ্কার করতে ২০ থেকে ৩০ মিনিট সময় লাগে। এই বিষয়ে একাধিকবার অভিযোগ জানিয়েও ফল হয়নি। এমন প্রস্তাবও দেওয়া হয়েছে পাখিদের জন্য অন্য বাসা তৈরি করে তাদের সরিয়ে নিয়ে যাওয়া হোক। যদিও সেটা কতটা সম্ভব তা নিয়ে প্রশ্ন রয়েছে। 


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য