১৭ জুলাই, ২০১৯ ২০:৪১

ইরাকে তুর্কি কূটনীতিকসহ তিনজনকে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক

ইরাকে তুর্কি কূটনীতিকসহ তিনজনকে গুলি করে হত্যা

ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে একটি রেস্তোরাঁয় তুরস্কের এক কূটনৈতিকসহ তিনজনকে গুলি হত্যা করা হয়েছে। সন্ত্রাসী সংগঠন কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে) এ হামলা চালয়েছে বলে জানা যায়।

বুধবারের হামলায় নিহত তিনজনের মধ্যে ওই কূটনৈতিক ছিলেন। যা পরে নিশ্চিত করা হয়। 

তুর্কি অনলাইন পোর্টাল হ্যাবারটুকের বরাতে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক এমন তথ্য দিয়েছে।

ইরাকি নিরাপত্তা সংস্থার একটি সূত্র স্পুটনিককে জানায়, ইরাকে তুরস্কের উপকনসাল জেনারেল এবং অন্য দুই কূটনীতিক ইরবিল হামলায় নিহত হয়েছেন।

সূত্র জানায়, একটি আগ্নেয়াস্ত্র দিয়ে অজ্ঞাত এক ব্যক্তি ইরবিলের তুর্কি কনস্যুলেটের একদল কর্মকর্তাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি করে। এতে সেখানকার উপকনসাল জেনারেল এবং তার সঙ্গে থাকা দুই জন নিহত হয়েছেন।

টুইটারে এক বিবৃতিতে, তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, "যারা এই প্রতারণামূলক আক্রমণ করেছে তাদের কাছে প্রয়োজনীয় জবাব পৌঁছে দেওয়া হবে"।

ইরবিলে হামলার ঘটনা স্পুটনিককে নিশ্চিত করেছে বাগদাদের তুর্কি দূতাবাস। এতে কয়েক জন নিহত হওয়ার কথা বলেছে। কিন্তু নিহতদের সঠিক পদ কি, তা এখনো প্রকাশ করেনি।

তুরস্ক, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় পিকেকের নাম রয়েছে। ১৯৮০ এর দশক থেকে তারা তুরস্কে স্বায়ত্তশাসনের দাবিতে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছে তারা।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর