Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৪৬

কাশ্মীর ভারতের অংশ, এখানে কোনও ‘যদি-কিন্তু’ নেই: আজমীর শরীফ প্রধান

অনলাইন ডেস্ক

কাশ্মীর ভারতের অংশ, এখানে কোনও ‘যদি-কিন্তু’ নেই: আজমীর শরীফ প্রধান

জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে মন্তব্য করেছেন ভারতের আজমীর শরীফের প্রধান আধ্যাত্মিক নেতা হাজী সৈয়দ সালমান চিশতি।

তিনি বলেছেন, ভারত সরকার সংবিধান থেকে ৩৭০ ধারা ও ৩৫(এ) ধারা বাতিল করেছে। এটি করা হয়েছে কাশ্মীরের ভবিষ্যত প্রজন্মের সমৃদ্ধির জন্য। কাশ্মীরের জনগণের উচিত এই সুযোগ গ্রহণ করা।

সম্প্রতি জেনেভা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার পর ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-কে এক সাক্ষাৎকারে সালমান চিশতী আরও বলেন, এটি একটি সুযোগ। প্রতিটি কাশ্মীরি জনগণের উচিত তাদের সন্তানদের ভবিষ্যত ও সমৃদ্ধ কাশ্মীরের কথা ভেবে এই সুযোগ গ্রহণ করা।

৩৭০ ধারা বাতিল প্রসঙ্গে পাকিস্তানের ভুল ব্যাখ্যার সমালোচনা করে আজমীর শরীফের এই আধ্যাত্মিক নেতা বলেন, পাকিস্তানের নিজস্ব মতবাদ রয়েছে, তাদের রয়েছে নিজস্ব ভাষা, যেগুলো তারা ব্যবহার করে কাশ্মীরের ৮/৯ লাখ মুসলিমদের নিয়ে এমন ধারা পোষণ করছে। তারা কি অন্ধ হয়ে গেছে? তারা কি দেখে না গোটা ভারতে ১৮০ মিলিয়নেরও বেশি মুসলমান শান্তিপূর্ণভাবে বসবাস করছে এবং শত বছর ধরে তারা এই রাষ্ট্র গঠনে ভূমিকা রাখছে?

গোটা ভারতের সঠিক চিত্র দেখতে না পারাটা তাদের (পাকিস্তান) নিজস্ব অন্ধত্বের বিষয় উল্লেখ করে তিনি আরও বলেন, “কাশ্মীর সবসময়ই ভারতের অবিচ্ছেদ্য অংশ। এখানে কোনও ‘যদি-কিন্তু’ নেই এবং থাকতে পারে না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য