২৬ নভেম্বর, ২০১৯ ০৬:০৫

জেলের মধ্যেই মৃত্যু হতে পারে জুলিয়ান অ্যাসাঞ্জের

অনলাইন ডেস্ক

জেলের মধ্যেই মৃত্যু হতে পারে জুলিয়ান অ্যাসাঞ্জের

ফাইল ছবি

জেলের মধ্যেই যে কোনও সময় মৃত্যু হতে পারে উইকিলিকস'র প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের। ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব প্রীতি প্যাটেলকে খোলা চিঠি লিখে এমনই উদ্বেগ প্রকাশ করেছেন ৬০ জন ডাক্তার। যত দ্রুত সম্ভব তাকে জেল থেকে হাসপাতালে স্থানান্তরিত করার আবেদন জানিয়েছেন তারা।

৪৮ বছরের অস্ট্রেলীয় নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ ২০১০ সালে আফগানিস্তান ও ইরাকে মার্কিন সেনার বম্বিং নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ও গোপন কূটনৈতিক ফাইল প্রকাশ করে দেন। যার ফলে বেশ অস্বস্তির মধ্যে পড়তে হয় মার্কিন প্রশাসনকে। ব্রিটেনের জেলে বন্দি জুলিয়ান অ্যাসাঞ্জকে আমেরিকা নিয়ে যেতে চায় সে দেশের সরকার। মার্কিন আইনে গুপ্তচরবৃত্তির যে অভিযোগ তার বিরুদ্ধে আনা হয়েছে, তাতে ১৭৫ বছর পর্যন্ত জেল হতে পারে তার।

গত মাসেই আদালতে শুনানির সময় ছয় মাসে প্রথমবার জুলিয়ান অ্যাসাঞ্জকে প্রকাশ্যে দেখা যায়। তখনই অত্যন্ত দুর্বল ও অসুস্থ মনে হয়েছিল তাকে। এমনকি নিজের জন্মতারিখ এবং আদালতে তিনি কেন এসেছেন, তাও ঠিকমতো মনে করতে পারেননি অ্যাসাঞ্জ। 

এখনই তাকে হাসপাতালে স্থানান্তরিত করে বিশেষ শারীরিক ও মানসিক চিকিত্‍সা না করা হলে কারাবন্দী অবস্থাতেই তার মৃত্যু হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন ৬০ জন ডাক্তার। আমেরিকা, অস্ট্রেলিয়া, বিটেন, সুইডেন, ইটালি, জার্মানি, শ্রীলঙ্কা ও পোলাণ্ড থেকে চিকিৎসকরা এই চিঠি লিখেছেন।


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর