শিরোনাম
প্রকাশ : ১৩ ডিসেম্বর, ২০১৯ ১৯:২৩
আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৯ ১৯:২৪

উত্তাল মেঘালয়, শিলং সফর বাতিল করলেন অমিত শাহ

অনলাইন ডেস্ক

উত্তাল মেঘালয়, শিলং সফর বাতিল করলেন অমিত শাহ

নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে এখন উত্তাল মেঘালয়। এমন পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী রবিবার নর্থ-ইস্ট পুলিশ অ্যাকাডেমিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তার। 

সংসদের উভয় কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করাতে সবচেয়ে বেশি সক্রিয় ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুই কক্ষেই বিরোধীদের সব আক্রমণ সামলেছেন তিনি। পাল্টা জবাবও দিয়েছেন তিনিই। কিন্তু এ বার সেই সিএবি ঘিরে প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল মেঘালয় সফর বাতিল করতে হল সেই স্বরাষ্ট্রমন্ত্রীকেই। 

একই সঙ্গে অরুণাচল প্রদেশে একটি উৎসবে যোগ দেওয়ার কর্মসূচিও ছিল স্বরাষ্ট্রমন্ত্রীর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘‘গোটা অঞ্চল (উত্তর-পূর্ব ভারত) জুড়ে উগ্র প্রতিবাদ-বিক্ষোভ চলছে। সেই কারণেই স্বরাষ্ট্রমন্ত্রীর অরুণাচল সফর বাতিল করা হয়েছে।’’

সিএবি পাশ হওয়ার আগে থেকেই কার্যত আসাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, মেঘালয়ে প্রতিবাদ শুরু হয়েছে। বিল পাশ হওয়ার পর তা আরও ভয়াবহ আকার নিয়েছে। প্রতিবাদ বিক্ষোভে আগুন, ভাঙচুর যেমন হয়েছে, পুলিশের গুলিতে মৃত্যুর খবরও এসেছে। আসামে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। চলছে কার্ফু। মোবাইল-ইন্টারনেট পরিষেবা অধিকাংশ জায়গাতেই বন্ধ করে দেওয়া হয়েছে। 

এই পরিস্থিতির মধ্যে বৃহস্পতিবার বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফরও স্থগিত হয়েছে শুক্রবার। 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর