শিরোনাম
৮ জানুয়ারি, ২০২০ ০৮:৫৩

মধ্যপ্রাচ্যে উত্তেজনা: পেন্টাগন ও সহযোগী বাহিনীকে সন্ত্রাসী ঘোষণা ইরানের

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে উত্তেজনা: পেন্টাগন ও সহযোগী বাহিনীকে সন্ত্রাসী ঘোষণা ইরানের

ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়েছে। ওই হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিসসহ মোট ১০ জন নিহত হন। এ ঘটনায় মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

তারই জের ধরে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন এবং তার সহযোগী বাহিনীকে সন্ত্রাসী বলে ঘোষণা দিয়েছে ইরানের জাতীয় সংসদ। জেনারেল সোলায়মানিকে হত্যার প্রতিবাদে ইরানের সংসদ এ ঘোষণা দিল।

মঙ্গলবার ইরানের জাতীয় সংসদ জরুরি অধিবেশনে মিলিত হয় এবং ২৩৩ জন সংসদ সদস্যের সবাই অধিবেশনে উপস্থিত ছিলেন। এই অধিবেশনে সর্বসম্মতিক্রমে পেন্টাগন এবং তার সহযোগী বাহিনীগুলো সন্ত্রাসী হিসেবে প্রস্তাব পাস করা হয়। এর আগে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদেরকে সন্ত্রাসী বাহিনী বলে ঘোষণা করেছিল ইরান।

ইরানের জাতীয় সংসদে পাস হওয়া প্রস্তাবে পেন্টাগন, তাদের সহযোগী বাহিনী, এর সঙ্গে সংশ্লিষ্ট সমস্ত স্থাপনা এবং যিনি বা যারা জেনারেল সোলায়মানিকে হত্যার নির্দেশ দিয়েছেন তাদের সবাইকেই সন্ত্রাসী বলে চিহ্নিত করা হয়েছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর