শিরোনাম
৮ এপ্রিল, ২০২০ ২০:২৭

৮০ বছর টিকবে কিনা সেই ভয়ে ইসরায়েল

অনলাইন ডেস্ক

৮০ বছর টিকবে কিনা সেই ভয়ে ইসরায়েল

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইহুদিবাদী ইসরায়েল তার প্রতিষ্ঠার পরে মোট ৮০ বছর টিকবে কিনা এখন সেই চিন্তায় পড়েছে। ইসরায়েলের নেতারা এখন তাদের রাজনৈতিক অস্তিত্বের সংকটে রয়েছেন।

গতকাল (মঙ্গলবার) টেলিভিশনের মাধ্যমে দেয়া বক্তৃতায় সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ এসব কথা বলেন। তিনি বলেন, অধিকৃত ভূখণ্ডে গণজাগরণ সৃষ্টি হয়েছে। এই গণজাগরণের মুখে ইসরায়েলের অস্তিত্ব থাকবে কিনা সেই প্রশ্ন নিয়ে শঙ্কিত ইসরায়েল সরকার। ইসরায়েলি নেতারা আশঙ্কা করছেন যে, ইহুদিবাদী রাষ্ট্র হয়তো ৮০ বছরের বেশি টিকবে না।

ব্রিটেন এবং আমেরিকাসহ পশ্চিমা কয়েকটি দেশের ষড়যন্ত্রে ১৯৪৮ সালে ইহুদিবাদী ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকে বিপুল পরিমাণে আরব ভূখণ্ড দখল করে। পাশাপাশি ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধে পশ্চিম তীরসহ অনেক গুরুত্বপূর্ণ এলাকা দখলে নেয়।

এরপর বিশ্বের বিভিন্ন দেশ থেকে জড়ো করা লোকজনের জন্য ইহুদিবাদী সরকার ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতি গড়ে তোলে। এ কাজে মার্কিন ও পশ্চিমা মিত্ররা ইসরায়েলকে অব্যাহত সমর্থন দিয়ে আসছে। তবে এত কিছুর পরেও ফিলিস্তিনে গণজাগরণ ঠেকাতে পারে নি ইসরায়েল। দিন দিন ইহুদিবাদী সরকারের বিরুদ্ধে ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে গণজাগরণ শক্তিশালী হচ্ছে।

গতকালের ভাষণে হাসান নাসরুল্লাহ করোনাভাইরাসের মহামারী ইস্যুতেও কথা বলেছেন। লেবাননে স্বাস্থ্যকর্মীরা করোনাভাইরাস মোকাবেলায় জনগণকে যে আন্তরিক সেবা দিয়ে চলেছেন তাতে তিনি সবাইকে ধন্যবাদ জানান। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর