শিরোনাম
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০৯:০৬

ভারত লাদাখে টি-৯০ যুদ্ধট্যাংক মোতায়েন করেছে

অনলাইন ডেস্ক

ভারত লাদাখে টি-৯০ যুদ্ধট্যাংক মোতায়েন করেছে

চীনের সঙ্গে সীমান্ত বিরোধ নিয়ে এবার ভারত লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর যুদ্ধট্যাংক মোতায়েন করেছে। ভারতীয় সংবাদ মাধ্যম এএনআইয়ের প্রকাশিত খবরে বলা হয়েছে, ভারত নিজেদের সীমান্ত সুরক্ষিত করতে চুমার-ডেমচকে একাধিক টি-৯০ যুদ্ধট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েন করেছে। 

এছাড়াও বিএমপি-২ দ্বিতীয় প্রজন্মের ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকল ও টি-৭২ ট্যাংকও প্রস্তুত রেখেছে ভারতীয় বাহিনী।

সম্প্রতি সীমান্ত নিয়ে চরম বিরোধ আকার ধারণ করে ভারত ও চীনের মধ্যে। এর মধ্যে এক দফা রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এরপর কয়েক দফা বৈঠকেও বিষয়টির চূড়ান্ত ফয়সালা হয়নি।

এদিকে, ভারতীয় কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে, নিজেদের সার্বভৌমত্ব রক্ষার জন্য যেকোনও পদক্ষেপ নিতে পারে ভারতীয় বাহিনী। এতকিছুর পরও সীমান্ত থেকে সেনা সরাতে (ডিসএনগেজমেন্ট) সায় দেয়নি চীনের পিপলস আর্মি।

ভারতীয় সেনা সূত্র জানায়, কালা টপের দখল নিতে না পেরে চীনের সেনাবাহিনী এখন পাহাড়ি পাদদেশগুলোতে নিজেদের যুদ্ধট্যাংক সাজাচ্ছে। মলডো থেকে হেভি ওয়েট ট্যাংক, আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে থাকুংয়ের দিকে এগোতে দেখা গেছে তাদের।

এ বিষয়ে ভারতের ১৪ নম্বর কোরের চিফ স্টাফ মেজর জেনারেল অরবিন্দ কাপুর জানান, সীমান্ত এলাকা ও প্যাঙ্গং হ্রদের দুই পাড়েরই পাহাড়ি এলাকায় যুদ্ধট্যাংক মোতায়েন করা হচ্ছে। শীতের আগেই এই প্রস্তুতি সেরে রাখছে ভারতীয় বাহিনী।

সূত্র: এএনআই

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর