শিরোনাম
প্রকাশ : ২৫ অক্টোবর, ২০২০ ১৪:৪৪
আপডেট : ২৫ অক্টোবর, ২০২০ ১৪:৪৬

ভারতকে দূষিত বলায় ট্রাম্পকে এক হাত নিলেন বাইডেন

অনলাইন ডেস্ক

ভারতকে দূষিত বলায় ট্রাম্পকে এক হাত নিলেন বাইডেন
ট্রাম্প-বাইডেন (ফাইল ছবি)

ভারতকে দূষিত বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সেই মন্তব্যের সমালোচনা করে এক হাত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। তার কথায়, ‘বন্ধুদের সঙ্গে কথা বলতে জানেন না ট্রাম্প।’ 

২৪ ঘণ্টা আগেই শেষ প্রেসিডেন্সিয়াল ডিবেটে পরস্পরকে তীব্র আক্রমণ করেন বাইডেন ও রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। শনিবার তার ঝাঁজ আরও বাড়িয়েছেন বাইডেন। সরাসরি মার্কিন প্রেসিডেন্টকে বর্ণবিদ্বেষী বলে মন্তব্য করেছেন।

ভারত ও আমেরিকার সম্পর্ক অত্যন্ত গভীর। কিন্তু বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসীদের বিরুদ্ধে বিপজ্জনক বক্তব্যের জেরে আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত মানুষের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। তাদের উপর শ্বেতাঙ্গ কট্টরপন্থীদের আক্রমণ বাড়ছে। তাই আমেরিকায় বসবাসকারী প্রায় ২০ লক্ষ ভারতীয় বংশোদ্ভূত ভোটারের কাছে তাকে সমর্থন চেয়ে আবেদন করলেন প্রেসিডেন্ট পদে ডেমোক্রাট প্রার্থী জো বাইডেন।

উল্লেখ্য, এবার তার রানিং মেট তথা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসও ভারতীয় বংশোদ্ভূত। তাই তাদের অধিকাংশ বাইডেন-হ্যারিস জুটিকেই সমর্থন করবেন বলে মনে করা হচ্ছে। তার উপর ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে ডেমোক্রাটদের প্রতি সমর্থনের প্রবণতা রয়েছে বহুদিন ধরেই। 

বিশ্বের জলবায়ু প্রসঙ্গে বলতে গিয়ে ভারত, চীন, রাশিয়াকে দূষিত বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প। তিনি বলেন, চীনের দিকে দেখুন, দেশটি খুবই নোংরা। ভারত ও রাশিয়ার দিকে দেখুন, সেখানকার বাতাস দূষিত। আমি প্যারিস চুক্তি থেকে বেরিয়ে গেছি, কারণ এর নামে আমাদের হাজার হাজার কোটি ডলার নেওয়া হচ্ছিল; কিন্তু অন্যায় আচরণ করা হচ্ছিল।

সূত্র : সংবাদ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর