শিরোনাম
প্রকাশ : ২৯ অক্টোবর, ২০২০ ২১:৩৪

ফ্রান্সে জোড়া হামলায় চরম আতঙ্ক; দেশজুড়ে সর্বোচ্চ সতর্কতা

অনলাইন ডেস্ক

ফ্রান্সে জোড়া হামলায় চরম আতঙ্ক; দেশজুড়ে সর্বোচ্চ সতর্কতা

ফ্রান্সে জোড়া হামলার ঘটনায় চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে, এতে দেশ জুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ম্যাক্রোঁ সরকার। দেশটির নিস শহরে গির্জায় ছুরি হামলায় তিনজন নিহত ও অপর এক ঘটনায় হামলা চেষ্টাকারী পুলিশের গুলিতে নিহত হওয়ার পরই আজ বৃহস্পতিবার ফরাসি প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স এ ঘোষণা দেন।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে নিস শহরের নটর ডেম গির্জার কাছে বা গির্জার ভেতরে ছুরি নিয়ে হামলা চালায় অজ্ঞাত এক ব্যক্তি। নিস শহরের মেয়র, ক্রিটিয়ান এস্ট্রোসি এই আক্রমণটিকে সন্ত্রাসবাদ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, গির্জার অভ্যন্তরে নিহত ব্যক্তিদের মধ্যে একজন গির্জার ওয়ার্ডেন বলে মনে করা হচ্ছে। একজন নারী গির্জার অভ্যন্তর থেকে পালানোর চেষ্টা করেন। পরে একটি বারে পালিয়ে যান। আটক করার সময় সন্দেহভাজন হামলাকারীকে পুলিশ গুলি করেছে। ওই ব্যক্তি এখনো বেঁচে আছে। তাকে হাসপাতালে নেওয়া হচ্ছে।

অন্যদিকে, নিস শহরের ঘটনারর কয়েক ঘন্টার মধ্যেই দক্ষিণাঞ্চলীয় আভিনিওঁ শহরের একটি এলাকায় পুলিশের গুলিতে এক বন্দুকধারী নিহত হয়েছে।ওই ব্যক্তি ‘আল্লাহু আকবর’ বলে বন্দুক নিয়ে পথচারী এবং পুলিশের ওপর চড়াও হওয়ার চেষ্টা চালিয়েছিল।

উল্লেখ্য, ইসলাম বিদ্বেষ থেকে গত দুই মাসের মধ্যে তিনটি হামলা হয়েছে ফ্রান্সে। এর মধ্যে স্যামুয়েল প্যাতি নামে এক শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়েছে। মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে অবমাননাকর চিত্র প্রকাশ করার পর অবস্থার অবনতি হতে থাকে দেশটিতে। অনেক দেশ বয়কট করেছে ফ্রান্সের পণ্য। সব মিলিয়ে মহাবিপাকে পড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর