শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ২০:১৫
আপডেট : ১ ডিসেম্বর, ২০২০ ২১:৪৪
প্রিন্ট করুন printer

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘বুরেভি’!

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘বুরেভি’!

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ থেকে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘বুরেভি’-তে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এই ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে কেরালার স্থলভাগে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। ইতোমধ্যে কেরলের মুখ্যমন্ত্রী সতর্কবার্তা জারি করেছেন। তিনি উদ্ধারকাজের জন্য তৈরি থাকতে বলেছেন নৌ বাহিনীকে, তৈরি রাখা হয়েছে হেলিকপ্টার, নৌকা। খবর ইকোনমিক টাইমস'র।

আবহাওয়া দফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবার (২ ডিসেম্বর) সন্ধ্যা-রাতে ঘূর্ণিঝড়টি শ্রীলঙ্কা উপকূলের কাছে পৌঁছে যাবে। তারপর এটি বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুর নাগাদ কন্যাকুমারীতে আছড়ে পড়তে পারে।

ইতোমধ্যে ঘূর্ণিঝড় নিয়ে প্রশাসনিক স্তরে তৎপরতা শুরু হয়ে গিয়েছে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাতটি বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। কেন্দ্রের থেকেও উদ্ধার কাজ চালানো ও ত্রাণ পৌঁছে দেওয়ার কাজের জন্য সাহায্য চাওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া অফিসের বুলেটিনে জানানো হয়েছে, দক্ষিণ তামিলনাড়ু ও দক্ষিণ কেরালার উপকূলে নজর রাখতে হবে। বঙ্গোপসাগেরর দক্ষিণ-পশ্চিম দিক থেকে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে একটি নিম্নচাপ অবস্থান করছে। এটি ক্রমে অতিগভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। 

এদিকে, বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে ভোর পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর