শিরোনাম
প্রকাশ : ৩ ডিসেম্বর, ২০২০ ০৮:১২
আপডেট : ৩ ডিসেম্বর, ২০২০ ০৮:১৪
প্রিন্ট করুন printer

ইরানকে আগে পরমাণু সমঝোতা বাস্তবায়নের ধারায় ফিরতে হবে: ফ্রান্স

অনলাইন ডেস্ক

ইরানকে আগে পরমাণু সমঝোতা বাস্তবায়নের ধারায় ফিরতে হবে: ফ্রান্স
ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাগনেস ভন ডার মুহ্‌ল

ফ্রান্স দাবি করেছে, আমেরিকার পরবর্তী সরকারকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার জন্য ইরানকে এই সমঝোতা বাস্তবায়নের পথে ফিরে আসতে হবে।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাগনেস ভন ডার মুহ্‌ল সৌদি নিউজ চ্যানেল আল-আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে পরমাণু সমঝোতার বিস্তৃতি এবং এতে নতুন কিছু বিষয় সংযোজন করা প্রয়োজন বলেও দাবি করেছেন।

তিনি এমন সময় এ দাবি করলেন যখন ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেআইনিভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের এই সমঝোতা বাস্তবায়ন করতে না পারার কারণে এটি নিয়ে চলমান অচলাবস্থা সৃষ্টি হয়েছে। কিন্তু ফরাসি মুখপাত্র পশ্চিমা দেশগুলোর আইন লঙ্ঘনকারী এসব পদক্ষেপ সম্পর্কে কোনো ইঙ্গিত করেননি।

এর আগে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানায়, ইউরোপীয় দেশগুলো ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য আমেরিকার পরবর্তী সরকারের ওপর চাপ সৃষ্টি করবে না।

আমেরিকা ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। সে সময় ওই সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়ে ঘোষণা দেয়, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেয়ার কথা ছিল তা বাস্তবায়ন করবে।

কিন্তু ইইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের ৮ মে ইরান আগে থেকে ঘোষণা দিয়ে পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন স্থগিত রাখতে শুরু করে এবং এক পর্যায়ে ওই সমঝোতার বাস্তবায়ন পুরোপুরি স্থগিত করে দেয়।ইরান সুস্পষ্টভাবে ঘোষণা করেছে, দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে এবং পরমাণু সমঝোতার সব সুযোগ সুবিধা তেহরানকে দেয়া হলে দেশটি এই সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি আবার বাস্তবায়ন করতে শুরু করবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর