শিরোনাম
প্রকাশ : ৫ ডিসেম্বর, ২০২০ ১৫:০১
প্রিন্ট করুন printer

৮ ডিসেম্বর ভারত "বন্ধ"র ডাক কৃষকদের

অনলাইন ডেস্ক

৮ ডিসেম্বর ভারত
ফাইল ছবি

ভারত জুড়ে চলছে কৃষকদের বিক্ষোভের ঝড়। এই বিক্ষোভ ক্রমশই গলার কাঁটা হয়ে উঠছে নরেন্দ্র মোদি সরকারের। এবার আগামী ৮ ডিসেম্বর সারা ভারত জুড়ে 'বন্ধ' এর ডাক দিলেন বিক্ষোভকারী কৃষকরা।

কেন্দ্রের নতুন কৃষি বিল বাতিল বা সংশোধন করতে হবে, এই দাবিতে ভারতের পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। দেশটির অন্যান্য রাজ্যের কৃষকরাও যোগ দিচ্ছেন তাদের সঙ্গে। বিক্ষোভকারীরা জানিয়েছে, আগামী ৮ই ডিসেম্বর সারা ভারত 'বন্ধ' এর দিন প্রতিটি টোল প্লাজা ও দেশের প্রতিটি রাস্তা আটকে প্রতিবাদ চলবে।

দিল্লিমুখী সব রাস্তা আটকানো হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন কৃষকরা। তাদের দাবি না মানা হলে আন্দোলন আরও জোরদার হবে বলে জানিয়েছেন তারা। এদিকে, সরকারের সঙ্গে পঞ্চম দফার বৈঠকে বসতে চলেছেন কৃষক প্রতিনিধিরা। সাত ঘন্টা ধরে বৈঠক চলার পরেও চতুর্থ দফায় কোনও সমাধান সূত্র মেলেনি। ফলে পঞ্চম দফায় কতটা ফল পাওয়া যাবে, সে বিষয়ে সন্দিহান অনেকেই।

সূত্রের খবর, এই দফার বৈঠকে কেন্দ্রের পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাব রাখা হতে পারে। তবে সেই প্রস্তাবে কৃষকরা রাজি হবেন কিনা, তা নিয়েও প্রশ্ন থাকছে। এক সাংবাদিক সম্মেলনে কৃষক নেতা গুরনাম সিং চাঁদোনি জানান, কেন্দ্র তাঁদের দাবি না মেনে নিলে সারা দেশ জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়বে। কৃষক প্রতিনিধিদের সঙ্গে যে বৈঠক হবে, সেখানে কেন্দ্রের তরফে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর, খাদ্য মন্ত্রী পীযূষ গোয়েল, শিল্প বাণিজ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সোম প্রকাশ।

পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, রাজস্থান, উত্তরাখণ্ড থেকে আসা লাখ লাখ কৃষক এই বিক্ষোভে সামিল হয়েছেন। তাদের আটকে রাখতে গিয়ে হরিয়ানা সরকারে তৈরি হয়েছে সঙ্কট। সরকারের জোট শরিক জেজেপি নেতা উপ-মুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌতালা পদত্যাগের হুমকি দিয়ে বলেছেন, যে কোনও সময় রাজ্যে বিজেপি সরকারের পতন হতে পারে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর