১৭ জানুয়ারি, ২০২১ ১৭:১৮

ক্ষমতা গ্রহণের প্রথম ১০ দিনেই ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন

অনলাইন ডেস্ক

ক্ষমতা গ্রহণের প্রথম ১০ দিনেই ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরই হোয়াইট হাউসের মসনদে বসবেন জো বাইডেন। এরই মধ্যে তিনি ক্ষমতার প্রথম দশ দিনের কর্মপরিকল্পনা প্রস্তুত করেছেন। জানা গেছে, প্রেসিডেন্টের চেয়ারে বসেই প্রথম দশদিনে ট্রাম্পের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন। খবর ব্লমবার্গের।

বাতিল অন্যতম অবশ্যই প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে আসার সিদ্ধান্ত। বাইডেন ফের একবার এই চুক্তিতে যুক্তরাষ্ট্রকে অন্তর্ভুক্ত করবেন। এছাড়া রদ করা হবে সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশে যে নিষেধাজ্ঞা রয়েছে সেটাও।

ইতিমধ্যে প্রথম দশ দিনে বাইডেনের কর্মসূচির সমস্ত পরিকল্পনাও তৈরি করা হয়েছে। শনিবার এমনটাই জানিয়েছেন জো বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন। তিনি জানান, আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, তার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষ মূলক নানান সমস্যা। 

ক্লেইন আরও বলেন, এগুলোর দ্রুতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম দশদিনে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সমস্যগুলো সমাধান করবেন, যাতে ফের একবার যুক্তরাষ্ট্র বিশ্বে তার পুরনো স্থান ফিরে পায়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর