শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১২:২৪
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২১ ১৫:০৮
প্রিন্ট করুন printer

আমস্টারডামে গ্রেফতার কে এই 'মোস্ট ওয়ান্টেড' মাদক সম্রাট সে চি লোপে

অনলাইন ডেস্ক

আমস্টারডামে গ্রেফতার কে এই 'মোস্ট ওয়ান্টেড' মাদক সম্রাট সে চি লোপে

সে চি লোপের সাথে তুলনা করা হয় মেক্সিকোর আলোচিত মাদক সম্রাট এল চ্যাপোর সাথে। ২০১৯ সাল থেকে তাকে গ্রেফতারে সম্মিলিত অভিযান শুরু করে প্রায় ২০ দেশের আইনপ্রয়োগকারী সংস্থা। এসব দেশের তালিকায় আছে যুক্তরাষ্ট্র, কানাডা, মিয়ানমার, চীন, থাইল্যান্ড ও জাপান। অবশেষে গত শুক্রবার (২২ জানুয়ারি) নেদারল্যান্ডসের আমস্টারডামের বিমানবন্দর থেকে গ্রেফতার হয়েছেন বিশ্বের কুখ্যাত মাদক সম্রাট সে চি লোপে।

৫৭ বছর বয়সী সে চি লোপে ইন্টারপোলের তালিকাভুক্ত আসামি। চাইনিজ বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক এই মাদক সম্রাটের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার গ্রেফতারি পরোয়ানাও জারি ছিল।

সে চি লোপে মেক্সিকোর আলোচিত মাদক সম্রাট এল চ্যাপোর সঙ্গে তুলনা করা হয়। এমনকি তাকে এশিয়ার সবচেয়ে প্রভাবশালী মাদক সম্রাট বলা হয়ে থাকে। সে চি লোপকে অনেক দিন ধরেই অনুসরণ করে আসছিল অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পুলিশ। 

গ্রেফতার হওয়ার আগে এক দশকেরও বেশি সময় তার পেছনে লেগেছিল অস্ট্রেলিয়ার পুলিশ। তাকে বিচারের মুখোমুখি করতে অস্ট্রেলিয়া এখন প্রত্যর্পণের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবে। অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের  বিশ্বাস, অস্ট্রেলিয়ায় ৭০ শতাংশ অবৈধ মাদক প্রবেশের জন্য দায়ী সে চি লোপের অবৈধ কোম্পানি।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর