শিরোনাম
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৪২
প্রিন্ট করুন printer

প্রথম নারী প্রধান পাচ্ছে বিশ্ব বাণিজ্য সংস্থা

অনলাইন ডেস্ক

প্রথম নারী প্রধান পাচ্ছে বিশ্ব বাণিজ্য সংস্থা

আমেরিকার নতুন প্রশাসনের জোরালো সহযোগিতা এবং দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দি প্রার্থী নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় ইতিহাসে প্রথমবারের মতো নারী প্রধান পাচ্ছে বিশ্ব বাণিজ্য সংস্থা। সংগঠনটির প্রধান হিসেবে আফ্রিকান বংশোদ্ভূত নগোজি ওকোঞ্জো-আইওয়েলা (৬৬) দায়িত্ব দিচ্ছেন। খবর বিবিসি।

এর আগে যুক্তরাষ্ট্র এক বিবৃতির মাধ্যমে ওকোঞ্জো-আইওয়েলার প্রতি নিজেদের দৃঢ় সমর্থন ব্যক্ত করেছে। বিবৃতিতে বিশ্ব ব্যাংক ও নাইজেরিয়ার অর্থ মন্ত্রণালয়ে তার কাজের অভিজ্ঞতার প্রশংসা করা হয়।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ওকোঞ্জোর প্রার্থিতা আটকে দিয়েছিল। এর ফলে কয়েক মাস ধরে বিশ্ব বাণিজ্য সংস্থার পরবর্তী নেতৃত্ব নিয়ে সংশয় তৈরি হয়। দক্ষিণ কোরিয়ার বাণিজ্যমন্ত্রী ইয়ো মাইয়ুং-হি ছিলেন চূড়ান্ত আট প্রার্থীদের একজন। কয়েক মাসের কূটনৈতিক চাপের পর গত শুক্রবার তিনি প্রার্থিতা প্রত্যাহার করেন।

ওকোঞ্জো-আইওয়েলা জানিয়েছেন, তিনি প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য মুখিয়ে আছেন। তিনি বলেন, একসঙ্গে কাজ এগিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের কার্যালয় জানায়, তারা ওকোঞ্জো-আইওয়েলার সঙ্গে কাজ করতে প্রস্তুত।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর