শিরোনাম
প্রকাশ : ১৩ মার্চ, ২০২১ ১২:৩৫
আপডেট : ১৩ মার্চ, ২০২১ ১৩:২৭
প্রিন্ট করুন printer

সিরিয়ার কঠিন পরিস্থিতি সমাধানে যৌথ প্রচেষ্টায় তুরস্ক, রাশিয়া ও কাতার

অনলাইন ডেস্ক

সিরিয়ার কঠিন পরিস্থিতি সমাধানে যৌথ প্রচেষ্টায় তুরস্ক, রাশিয়া ও কাতার

১১ মার্চ কাতারের দোহায় ত্রিপাক্ষিক এক বৈঠক শেষে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু সিরিয়া সমস্যা সমাধানে রাশিয়া এবং কাতারকে আহবান জানান। আলোচনার পরে এক যৌথ বিবৃতিতে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

কাভুসোগলু দোহায় রুশ ও কাতারের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে আলোচনা শেষে বলেন, 'আজ আমরা নতুন একটি ত্রিপক্ষীয় পরামর্শ প্রক্রিয়া শুরু করেছি। কীভাবে সিরিয়া সংঘাতের একটি স্থায়ী রাজনৈতিক সমাধানের জন্য প্রচেষ্টা চালানো যায় তা নিয়ে কাজ করাই আমাদের লক্ষ্য। এ সংঘাতের কোন সামরিক সমাধান নয় বরং জাতিসংঘের প্রস্তাবগুলোর সাথে সামঞ্জস্যতা রেখে একটি রাজনৈতিক সমাধান নিশ্চিতের লক্ষ্যে আমরা কাজ করবো।'

এছাড়াও, সিরিয়ার দশ বছরের সংঘাত নিরসন এবং এই বিষয়ে একটি স্থায়ী রাজনৈতিক সমাধানের জন্য প্রচারণা চালাবে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, 'সংঘাত কমানোর পাশাপাশি সিরিয়ায় রাজনৈতিক সমাধানের জন্য ২০১৭ সাল থেকে তুরস্ক, রাশিয়া এবং ইরান যৌথভাবে যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সেটাও অব্যাহত থাকবে।'

সিরিয়ার এই কঠিন পরিস্থিতিতে একটি রাজনৈতিক সমাধান নিশ্চিতের লক্ষ্যে কাজ করার বিষয়ে সম্মত হওয়ায় কাতারকে স্বাগতও জানান সের্গেই লাভরভ।

সূত্র:  আলজাজিরা

 


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর