প্রকাশ : ১৮ এপ্রিল, ২০২১ ০৮:২৮
আপডেট : ১৮ এপ্রিল, ২০২১ ১১:৩০
প্রিন্ট করুন printer

রাশিয়া থেকে কূটনীতিকদের বহিষ্কারাদেশ নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

রাশিয়া থেকে কূটনীতিকদের বহিষ্কারাদেশ নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে গিয়ে রাশিয়া ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে তার সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

তিনি ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, রাশিয়া নিছক প্রতিশোধ নেওয়ার স্বার্থে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে। আমেরিকা ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করার পর একই পদক্ষেপ গ্রহণ করে রাশিয়া। অথচ রুশ নাগরিকদের অবাধে চলাফেরা করার যে স্বাধীনতা দেওয়া হয়েছিল তার অপব্যবহার করে তারা অপতৎরতায় জড়িয়ে পড়ার কারণে তাদের বহিষ্কার করা হয়। আর পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া যা করেছে তা উসকানিমূলক ও দুঃখজনক।

নেড প্রাইস দাবি করেন, এ ধরনের পাল্টাপাল্টি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত কারও স্বার্থই রক্ষা করবে না। রাশিয়ার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার সংরক্ষণ করে বলে তিনি দাবি করেন।

এর আগে শুক্রবার আমেরিকার ১০ কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয় মস্কো। আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে মার্কিন সরকার বহিষ্কার করার পর মস্কো পাল্টা এই ব্যবস্থা নিল। মার্কিন রাষ্ট্রদূতকেও দেশে ফিরে যেতে হবে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের কথা জানায়। পাশাপাশি আমেরিকার সাবেক ও বর্তমান আটজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসব কর্মকর্তা রুশ-বিরোধ নীতি প্রণয়ন ও বাস্তবায়নের সঙ্গে জড়িত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে যে, মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে ওয়াশিংটনের সঙ্গে পরামর্শ করার জন্য রাশিয়া ত্যাগ করতে বলা হয়েছে। 

সূত্র: পার্সটুডে 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর