শিরোনাম
প্রকাশ : ২১ এপ্রিল, ২০২১ ০৯:০৭
আপডেট : ২১ এপ্রিল, ২০২১ ১০:১১
প্রিন্ট করুন printer

জর্জ ফ্লয়েড হত্যায় চৌভিনকে দোষী সাব্যস্ত, জেল হতে পারে ৪০ বছর

অনলাইন ডেস্ক

জর্জ ফ্লয়েড হত্যায় চৌভিনকে দোষী সাব্যস্ত, জেল হতে পারে ৪০ বছর
ডেরেক চৌভিন

আফ্রিকান-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডকে হত্যার জন্য প্রাক্তন পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে (৪৫) দোষী সাব্যস্ত করেছেন যুক্তরাষ্ট্রের আদালত। এই মামলা পরিচালনাকারী আইনজীবীরা মনে করছেন, কমপক্ষে ৪০ বছর চৌভিনকে কারাগারে কাটাতে হবে।

গত বছরের মে মাসে গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসের রাস্তায় ফ্লয়েডের ঘাড়ে নয় মিনিটেরও বেশি সময় ধরে হাঁটু চেপে বসেছিলেন ডেরেক চৌভিন। শ্বাস নিতে না পেরে মারা যান ফ্লয়েড। সেই ভিডিওটি ব্যাপকহারে ছড়িয়ে পড়লে বর্ণবাদ এবং পুলিশদের দ্বারা অত্যধিক শক্তি প্রয়োগের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিক্ষোভের সৃষ্টি হয়।

মার্কিন আদালতে তিন সপ্তাহ বিচার চলার পর চৌভিনকে তিনটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে: দ্বিতীয়-ডিগ্রি হত্যা, তৃতীয় ডিগ্রি হত্যা এবং মানুষ হত্যা। সাজা হওয়ায় আগ পর্যন্ত চৌভিনকে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে রাখা হবে। 

১২ সদস্যের বিচারক বেঞ্চ এক দিনেরও কম সময় নিয়ে চৌভিনকে দোষী সাব্যস্ত করার সিদ্ধান্ত নেন। সাজা ঘোষণার আগ পর্যন্ত বিচারকদের একটি হোটেলে আলাদা করে রাখার ব্যবস্থা করা হয়েছে। তারা এসময় বাইরের কারও সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। সাজার বিষয়ে তাদের সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিতে হবে এবং সাজা ঘোষণার আগ পর্যন্ত তারা বাড়ি ফিরতে পারবেন না। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর