শিরোনাম
প্রকাশ : ৬ মে, ২০২১ ১৬:১০
প্রিন্ট করুন printer

ভূমি দখলের পরিকল্পনা স্থগিত করতে ইসরায়েলকে ইইউ’র হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ভূমি দখলের পরিকল্পনা স্থগিত করতে ইসরায়েলকে ইইউ’র হুঁশিয়ারি
ফাইল ছবি
Google News

ইহুদিবাদী ইসরায়েলকে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন। দেশটিকে ফিলিস্তিনের জেরুজালেম আল-কুদস শহরের ভূমি দখল এবং নতুন ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা থেকে সরে আসার কথা বলেছে ইইউ। খবর পার্সটুডের।

গতকাল বুধবার এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের মুখপাত্র পিটার স্ট্যানো এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, তেল আবিবের এই ভূমি দখল প্রক্রিয়া ভবিষ্যতে দুই রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন-ইসরায়েল সংকট সমাধানের ক্ষেত্রে বড় রকমের বাধা সৃষ্টি করবে। 

জেরুজালেম আল-কুদস শহরের দক্ষিণ-পূর্ব এবং উত্তর-পশ্চিমাঞ্চলে সর্বমোট ২৫৪০ ইউনিট ইহুদি বসতি স্থাপন করতে চাইছে ইসরায়েলের দখলদার সরকার। এই অবৈধ বসতি স্থাপন করলে পশ্চিম তীর ও ফিলিস্তিনের বেইত সাফাফা এলাকা জেরুজালেম শহর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়বে। 

গতকালের বিবৃতিতে পিটার স্ট্যানো আরো বলেন, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি স্থাপনকে ইউরোপীয় ইউনিয়ন অবৈধ বলে গণ্য করে এবং ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের আগের সীমানায় কোনো ধরনের পরিবর্তনকে স্বীকৃতি দেয় না। ইসরায়েল যে জরুরি প্রয়োজনের কথা বলে বসতি স্থাপনের চেষ্টা চালাচ্ছে তা বাতিল করার আহ্বান জানায় ইইউ। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর