শিরোনাম
প্রকাশ : ২১ মে, ২০২১ ১৬:৫৮
আপডেট : ২১ মে, ২০২১ ১৭:০১
প্রিন্ট করুন printer

এবার মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

এবার মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
অ্যান্টোনিও ব্লিনকেন
Google News

আগামী ‘কয়েকদিনের মধ্যে’ মধ্যপ্রাচ্য সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিনকেন। ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হওয়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যপ্রাচ্য সফরের ঘোষণা এলো।

বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এ তথ্য জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস বলেন, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গবি আশকানাজির সাথে কথা বলেছেন ব্লিনকেন। আশকানাজি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের এ অঞ্চল সফরের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন।

প্রাইস বলেন, যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিকের আসন্ন সফরকালে ইসরায়েল ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি এ অঞ্চলের অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। এসময় তিনি সংঘাত নিরসন ও ইসরায়েল-ফিলিস্তিনের জন্য উন্নত ভবিষ্যত গড়ে তোলার ব্যাপারে একসাথে কাজ করার বিষয় নিয়ে আলোচনা করবেন।

এর আগে মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইসরায়েল। ফিলিস্তিনের পক্ষ থেকেও তা মেনে নেওয়া হয়েছে। তবে ইসরায়েল শর্ত পূরণ না করলে এই যুদ্ধবিরতি থাকবে না বলে হুঁশিয়ার করে দিয়েছে হামাস। তারা যুদ্ধবিরতির সেই শর্তও ঘোষণা করেছে।

১১ দিনের রক্তক্ষয়ী লড়াইয়ে গাজা থেকে ছোড়া রকেট হামলায় ১২ ইসরায়েলি নিহত হয়েছে। এদের মধ্যে দুই শিশু ও এক ইসরায়েলি সেনা রয়েছে।

এদিকে, গাজার ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বিমান হামলায় ২৩২ ফিলিস্তিনি নাগরিক নিহত ও ১,৯০০ জন আহত হয়েছে। তাদের মধ্যে ৬৫ শিশু রয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর