শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২১ ১৯:৪২
আপডেট : ৭ জুন, ২০২১ ১৯:৪৯
প্রিন্ট করুন printer

ব্রিটিশ রাজবধূ মেগানের কোলজুড়ে এলো ফুটফুটে কন্যাসন্তান

অনলাইন ডেস্ক

ব্রিটিশ রাজবধূ মেগানের কোলজুড়ে এলো ফুটফুটে কন্যাসন্তান
Google News

খুশির হাওয়া ব্রিটেনের রাজপরিবারে। সাসেক্সের ডিউক ও ডাচেস প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের সংসারে এলো নতুন অতিথি। ছেলে আর্চির পর এবার কন্যা সন্তানের জন্ম দিলেন মেগান। রানি এলিজাবেথ এবং প্রিন্স হ্যারির মা প্রয়াত প্রিন্সেস ডায়না- দুজনের নাম মিলিয়ে রাজ পরিবারের নতুন অতিথির নামকরণ করা হয়েছে লিলিবেট ‘লিলি’ ডায়না মাউন্টব্যাটেন-উইন্ডসোর। রবিবার এক বিবৃতিতে নিজেদের দ্বিতীয় সন্তান ভূমিষ্ঠ হওয়ার কথা জানান প্রিন্স হ্যারি ও মেগান।

বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার স্থানীয় সময় ১১টা ৪০ মিনিটে আমেরিকার ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালে হ্যারি-মেগানের দ্বিতীয় সন্তান জন্মগ্রহণ করে। জন্মের পর নবজাতকের ওজন সাড়ে তিন কিলোগ্রাম হয়েছে। মা এবং শিশু— দুজনেই সুস্থ রয়েছেন বলেও জানানো হয়েছে ওই সরকারি বিবৃতিতে।

এতে বলা হয়েছে, ‘৪ জুন ক্যালিফোর্নিয়ার সান্টা বারবারায় লিলিবেট ‘লিলি’ ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসরের জন্ম হয়। হ্যারির প্রমাতামহীর ডাকনাম অনুযায়ী মেয়ের নামের সঙ্গে লিলি যুক্ত হয়েছে। পাশাপাশি ওয়েলসের প্রয়াত রাজকুমারি তথা হ্যারির মা ডায়ানার নামও তার মেয়ের নামের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে। ইতোমধ্যে এই খবর প্রকাশ্যে আসতেই বিশ্বজুড়ে অনেকেই প্রিন্স হ্যারি এবং মেগানকে শুভেচ্ছা জানিয়েছেন।

ইতোমধ্যে হ্যারি-মেগানকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছে ব্রিটেনের রাজপরিবার, প্রধানমন্ত্রী বরিস জনসন।

২০১৮ সালের মে মাসে মার্কিন অভিনেত্রী মেগানকেই জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছিলেন প্রিন্স হ্যারি। সে বছর মে মাসে উইন্ডসোর কাসলে বিয়ে সেরেছিলেন তারা। বছর খানেক পরই মেগানের কোল আলো করে আসে ছেলে আর্চি। আর গত বছরের গোড়ায় জীবনের কঠিন সিদ্ধান্ত নেন ডিউক ও ডাচেস। জানিয়ে দেন, রাজ পরিবার ত্যাগ করতে চলেছেন তারা। স্বনির্ভর হবেন, সাধারণ জীবনযাপন করবেন বলে ছাড়েন রাজপ্রাসাদ। ত্যাগ করেন রাজকীয় উপাধি, সুযোগ-সুবিধাও। নতুন করে জীবন শুরুর তাগিদে কানাডায় পাড়ি জমান। স্ত্রী মেগান ও ছেলে আর্চিকে নিয়ে নতুন বাসা খুঁজে নিয়েছেন প্রিন্স হ্যারি। ভিক্টোরিয়া, কানাডার সবচেয়ে অভিজাত এলাকা এবং ব্রিটিশদের অত্যন্ত পছন্দের জায়গাতেই বাড়ি নেন। তবে সম্প্রতি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী যুবরাজ ফিলিপের মৃত্যুতে রাজ পরিবারে নেমে এসেছিল শোকের ছায়া। কিন্তু এবার অবশ্য সেই পরিবারেই এলো নয়া খুশির খবর।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
  

এই বিভাগের আরও খবর