শিরোনাম
প্রকাশ : ১০ জুন, ২০২১ ০২:২৭
আপডেট : ১০ জুন, ২০২১ ১০:৫৭
প্রিন্ট করুন printer

ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা?

অনলাইন ডেস্ক

ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা?
Google News

ফ্রান্সের দক্ষিণাঞ্চলের দ্রোম এলাকার স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কুশল বিনিময় করতে গিয়েছিলেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সেখানে সবার সঙ্গে কুশল বিনিময়কালে একজন হঠাৎ ম্যাক্রোঁর মুখে চড় বসিয়ে দেন। এ ঘটনায় সারা বিশ্বে আলোচনার ঝড় উঠেছে। এ নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ তৃতীয়বারের মতো জনসম্মুখে হামলার স্বীকার হলেন। খবর আল-জাজিরার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে, সমর্থক ভেবে প্রেসিডেন্ট হাত মেলাতে গিয়েছিলেন, কিন্তু ওই ব্যক্তি সোজা চড় বসিয়ে দেন তার গালে। এ সময় ওই ব্যক্তি স্লোগান দিচ্ছিল ‘ম্যাক্রোঁবাদ নিপাত যাক।’ এ ঘটনায় অভিযুক্ত তরুণের নাম ড্যামিয়েন টারেল (২৮)। ছয় সপ্তাহের রাজনৈতিক সফর শুরুতেই এ কাণ্ডে হতভম্ব ম্যাঁক্রো।

ফ্রান্স পুলিশের দাবি, এর আগেও ড্যামিয়েনের অপরাধের রেকর্ড রয়েছে। প্রেসিডেন্টের গায়ে হাত তোলার অভিযোগে তার সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও ৪৫ হাজার ইউরো জরিমানা হতে পারে। বর্তমানে তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। সে মধ্যযুগীয় তলোয়ারযুদ্ধের ভক্ত এবং বিভিন্ন উগ্র-ডানপন্থীদের সঙ্গে তার স্বকীয়তা। এছাড়া একটি মার্শাল আর্টস ক্লাবও পরিচালনা করেন ড্যামিয়েন।  

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের মার্চে প্যারিসে আয়োজিত একটি কৃষি প্রদর্শনীতে এক বিক্ষোভকারীর হাতে ডিম হামলার শিকার হয়েছিলেন এমান্যুয়েল ম্যাক্রোঁ। ২০১৬ সালেও প্যারিসে একদল বিক্ষুব্ধ জনতা তার দিকে ডিম ছুঁড়েছিল। সেই সময় শ্রম আইন সংস্কারের বিরুদ্ধে দেশটির কট্টর-বামপন্থী ট্রেড ইউনিয়নের সদস্যদের ডাকা ধর্মঘট থেকে ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছোড়া হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর