শিরোনাম
প্রকাশ : ১১ জুন, ২০২১ ১৪:২৮
প্রিন্ট করুন printer

যে কারণে হ্যাকারকে ১১ মিলিয়ন ডলার মুক্তিপণ দিল মাংসের কারবারি

অনলাইন ডেস্ক

যে কারণে হ্যাকারকে ১১ মিলিয়ন ডলার মুক্তিপণ দিল মাংসের কারবারি
ফাইল ছবি
Google News

বিশ্বের সবচেয়ে বড় মাংস প্রক্রিয়াজাত ও সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস সাইবার হামলায় অচল হয়ে পড়ে। গত সপ্তাহে জেবিএসের কম্পিউটার নেটওয়ার্কে এ সাইবার হামলার ফলে অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যায় তাদের কার্যক্রমের বড় একটি অংশ। 

এ ঘটনার পর হ্যাকাররা মুক্তিপণের বিনিময়ে কম্পিউটার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ ফিরিয়ে দেওয়ার প্রস্তাব দেয় জেবিএসকে। এরপর মুক্তিপণ হিসেবে হ্যাকারকে ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ ডলার পরিশোধ করে জেবিএস। বিটকয়েনে ওই পরিমাণ অর্থ পরিশোধ করলে জেবিএসের কার্যক্রম পুনরায় শুরু হয়।

এ বিষয়ে ব্রাজিলভিত্তিক প্রতিষ্ঠান জেবিএস বলেছে, গ্রাহকদের সুরক্ষার জন্য মুক্তিপণ দেওয়াটা জরুরি ছিল। হামলাটি জটিল বলেই অর্থ দিতে হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। যদিও সাইবার হামলার পরও তাদের বেশির ভাগ কার্যক্রম সচল ছিল বলে দাবি করা হয়। প্রতিষ্ঠানের, গ্রাহকের কিংবা কর্মীদের তথ্য বেহাত হয়নি বলে প্রাথমিক তদন্তের ফলাফলে জানতে পেরেছে তারা।

জেবিএসের প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রে নগেইরা বলেছেন, আমাদের প্রতিষ্ঠানের জন্য এবং বিশেষ করে ব্যক্তিগতভাবে আমার জন্য সিদ্ধান্ত নেওয়াটা খুব কঠিন ছিল। হামলার কারণে যুক্তরাষ্ট্রে পুরো এক দিনের জন্য পশু জবাই বন্ধ হয়ে যায় জেবিএসের। এতে খাদ্য সরবরাহে ঘাটতি এবং গ্রাহকের জন্য খাবারের দাম বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।

সূত্র: বিবিসি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর