১৮ জুন, ২০২১ ১৬:২৫

বালুচ নারী ও শিশুরা পাকিস্তানি সেনার লালসা আর শিকার, দাবি নেটিজেনদের

অনলাইন ডেস্ক

বালুচ নারী ও শিশুরা পাকিস্তানি সেনার লালসা আর শিকার, দাবি নেটিজেনদের

প্রতীকী ছবি

পাকিস্তানি সেনার অভিধানে 'ধর্ষণ' বা 'যৌন হেনস্থা' নতুন কিছু নয়। এখন বালুচিস্তানকে নিজেদের যৌন লালসার নিশানা করেছে পাকিস্তানি সেনারা।

বালুচ আদিবাসীদের সমস্যার ইয়ত্তা নেই। পুরুষদের প্রশিক্ষণের নামে সেনাবাহিনী নিয়ে যাচ্ছে তাদের ছাউনিতে। আর নারীরা হয়ে উঠছেন সেনার অত্যাচার আর ধর্ষণের বস্তু। পেশায় চিকিৎসক, নারীদের মানবাধিকার নিয়ে সরব শাজিয়া খালিদের ঘটনা বুঝিয়ে দেয় বালুচিস্তান ও পাক-বর্বরতার শিকার। ঘটনা ২০০৫ সালের ২ ও ৩ জানুয়ারির মধ্যবর্তীরাতের। পাকিস্তানের বালুচিস্তানের ডেরাবুগতি জেলার সুই শহরে সরকারি প্রাকৃতিক গ্যাস প্লান্টের কোয়ার্টারে ঘুমিয়েছিলেন শাজিয়া খালিদ। সেই অবস্থায় তার চুলের মুঠি ধরে টেনে ঘুম ভাঙানো হয়।

তারপর মুখোশ পরা সশস্ত্র দুস্কৃতীরা তাকে দুহাত পিঠমোরা করে বেঁধে শুরু করে গণধর্ষণ পুরোটাই হয় কড়া নিরাপত্তা বলয়ের মধ্যে সরকারি আবাসনের ভিতরে। শাজিয়ার গণধর্ষণের বিস্তারিত তথ্য প্রমাণ আমেরিকার মাইকেল গ্যাগন প্রযোজিত এবং টেরেন্স ম্যাককেনা বর্ণিত 'ল্যান্ড, গোল্ড অ্যান্ড উওমেন' তথ্য চিত্রে ফুটে উঠেছে।

ল্যান্ড, গোল্ড অ্যান্ড উওমেন এর পোস্টার। শাজিয়া উদাহরণমাত্র। এই ঘটনা মোটেই প্রথম বা শেষ নয়। বালুচিস্তানের অগণিত নারী ও শিশু পাকিস্তানির সেনার যৌন লালসার শিকার।তবে খুব সংখ্যক ঘটনাই প্রচারের আলো দেখতেপায়।পাক বর্বরতার সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনা অবশ্য সামাজিক গণমাধ্যমের হাত ধরে প্রকাশিত হয়েছে।

মে, ২০২১ বালুচিস্তানের মাশকেতে পাকিস্তানি সেনা ও তাদের 'ডেথস্কোয়াড'-এর সদস্যরা ৩ বালুচ নারীকে ধর্ষণ করে। অবশ্য এই ঘটনায় মোটেই অবাক হওয়ার কোনও উপাদান নেই।কারণ এ ধরনের ঘটনা হরদম ঘটছে সেখানে। তাই এক্ষেত্রে ও কোনও ব্যবস্থা নেয়া হয়নি। কিছু লোক সামাজিক গণমাধ্যমে বিচার চেয়ে প্রচার চালাচ্ছেন। কিন্তু তারাও কয়েকদিনের মধ্যেই পরিশ্রান্ত হয়ে পড়বেন।তারপর ফের শুরু হবে বালুচ মেয়েদের নতুন করে যৌন হয়রানি।
 
জন মোহাম্মদ বালুচ সামাজিক গণমাধ্যমে লেখেন এই ঘটনার কথা। বালুচিস্তানের কোহলুরমাই ওয়ান্দঅঞ্চলে পাক-সেনার জঙ্গি দমন বাহিনী (সিটিডি)-রজওয়ানরা এক বালুচ নারীকে ধর্ষণের চেষ্টা করেন। কিন্তু সেই নারীকে বাঁচাতে এগিয়ে আসেন সাধারণ মানুষ। তাই তাকে সহ্য করতে হয় সেনা অত্যাচার। সরেনার হাতে অপহৃত হন তিনি।
 
সাদি করিয়া সনি সামাজিক গণমাধ্যমে বালুচ নারীকে ধর্ষণের খবর তুলে ধরেন।

এপ্রিল, ২০২১

১০ বছরের কিশোর ও পাক-সেনার যৌন লালসার হাত থেকে নিস্তার পাচ্ছে না। পাকিস্তানি ফ্রন্টিয়ারকর্পস বালুচিস্তানে পহোশাব-এমুরাদ আমির নামে এক ১০ বছরের ছেলেকে নৃশংসভাবে ধর্ষণ করে।
 
ফারহাতুল্লাহ বাবর শিশুর ওপর যৌন হেনস্থা নিয়ে সামাজিক গণমাধ্যমে পোস্ট

জুন, ২০১৮

বালুচিস্তানের রাখশান, শিংগার ওরাঘেয় থেকে বহু নারীকে নিরাপত্তারক্ষীরাই অপহরণ করে।রাখশানের শাজিয়া কাদির বখশ, নাজিয়া কাদির বখশ, হাওয়া খুদা বকশ, শাহগুল খুদা বখশ, ফরিদা হাশিম ও আমিনা রাজ্জাকদের শুধু ধর্ষণ করেই নিস্তার দেয়নি পাক-সেনা, নানা ধরনের অত্যাচারও করা হয়।
 
সামাজিক গণমাধ্যমে বালুচিস্তান মানবাধিকার পর্যদের অপহরণ ও ধর্ষণ সংক্রান্ত পোস্ট।
বালুচিস্তানে আসলে কেউই নিরাপদ নন। পুরুষ, নারী বা শিশু সকলকেই সহ্য করতে হচ্ছে সেনা অত্যাচার। যৌন অত্যাচারের পাশাপাশি রয়েছে মারাত্মক দারিদ্রতা, অনাচার, খাদ্যসঙ্কট, সম্পদের অভাব প্রভৃতি দুর্ভোগ। পানী পর্যন্ত জুটছে না তাদের।

পাকিস্তানে প্রতিদিন গড়ে ১১ জন ধর্ষণের শিকার হন। পুলিশের পরিসংখ্যান অনুযায়ী গত ৬ বছরে ২২ হাজার ধর্ষণের মামলা রুজু হয়েছে। অথচ মাত্র৭৭ জন শাস্তি পেয়েছে।শতকরা হিসাবে শাস্তির হারমাত্র ০ দশমিক ৩ শতাংশ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাফাই, নারীদের পোশাকই যৌন হেনস্থা বেড়ে যাওয়ার জন্য দায়ী। তার এ ধরনের মন্তব্যের কারণেই ধর্ষকরা উৎসাহিত হচ্ছেন বলে অনেকে মনে করেন।
 
পাক প্রধানমন্ত্রীর নারীদের পোশাক নিয়ে মন্তব্য সম্পর্কে সামাজিক গণমাধ্যমে পিটার টেচেলের পোস্ট
সবচেয়ে দুঃখজনক হলো বালুচিস্তানে নারীদের ওপর পাক-সেনার নৃশংস অত্যাচারের কাহিনী নিয়ে নিরব গোটাদুনিয়া।

মানবাধিকার সংস্থাগুলো ও চুপ করে রয়েছে। দুনিয়ার বিভিন্ন জায়গায় বালুচ নারীদের ওপর অকথ্য অত্যাচার নিয়ে প্রতিবাদ হলেও কোনও দেশই গর্জে উঠছে না পাকিস্তানের বিরুদ্ধে। 

দক্ষিণ কোরিয়ায় বালুচিস্তানে নারীদের ওপর অত্যাচারের প্রতিবাদ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর