১৮ জুন, ২০২১ ১৮:৫৫

যে কারণে পেরুর নির্বাচনে কাউকে জয়ী ঘোষণা করা হয়নি

অনলাইন ডেস্ক

যে কারণে পেরুর নির্বাচনে কাউকে জয়ী ঘোষণা করা হয়নি

পেদ্রো কাস্তিলিও ও কেইকো ফুজিমোরি

গেল ৬ জুন পেরুতে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের ভোট গণনাও শেষ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করতে পারেনি দেশটির দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। 

প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থীর একজন পেদ্রো কাস্তিলিও ও অপরজন কেইকো ফুজিমোরি। তারা পুরোপুরি দুই ভিন্ন মতাদর্শের রাজনীতিক। কাস্তিলিও বামপন্থী। কেইকো ডানপন্থী।

নির্বাচনের পর ভোট গণনা শেষ করতে এক সপ্তাহের বেশি সময় লেগে যায়। কিন্তু ভোট গণনার পর এখন পর্যন্ত দুই প্রার্থীর মধ্যে কাউকেই জয়ী হিসেবে ঘোষণা করা হয়নি।

গণনাকৃত ভোটের হিসাবে দেখা যায়, কাস্তিলিও পেয়েছেন ৫০ দশমিক ১২৫ শতাংশ ভোট। তার প্রতিপক্ষে কেইকো পেয়েছেন ৪৯ দশমিক ৮৭৫ শতাংশ ভোট। অর্থাৎ কেইকোর চেয়ে কাস্তিলিও মাত্র শূন্য দশমিক ২৫ শতাংশ ভোট বেশি পেয়েছেন, যা ৪৪ হাজার ৫৮ ভোটের সমান।

নির্বাচন আয়োজনের দায়িত্বে থাকলেও জয়ী প্রার্থীর নাম ঘোষণার এখতিয়ার নেই পেরুর ন্যাশনাল অফিস অব ইলেকটোরাল প্রসেসেস (ওএনপিই)। পেরুতে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী প্রার্থীর নাম ঘোষণার দায়িত্বপ্রাপ্ত স্বাধীন সংস্থা হলো ন্যাশনাল ইলেকশনস জুরি (জেএনই)।

তবে জেএনই বলেছে, যেসব ভোট নিয়ে অভিযোগ এসেছে, তার সব কটি পর্যালোচনার আগে তারা কোনো প্রার্থীকেই জয়ী ঘোষণা করবে না। একই সঙ্গে তারা ভোট বাতিলের আবেদন নাকচ করেছে। 

জেএনইর প্রেসিডেন্ট জর্জ লুইস সালাস এরিনার ভাষ্য, নিরপেক্ষতা ও স্বচ্ছতার সঙ্গে তার সংস্থা কাজ করছে। ভোট পর্যালোচনা শেষ হওয়ার আগপর্যন্ত পেরুর জনগণকে শান্ত থেকে অপেক্ষা করার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, ভোট গণনা পুরোপুরি শেষ হওয়ার পর কাস্তিলিও দেখতে পান যে তিনি এগিয়ে আছেন। তারপরই তিনি তার টুইটার প্রোফাইলে পরিচয়সংক্রান্ত বিবরণ পরিবর্তন করেন। সেখানে তিনি লেখেন, ‘প্রেসিডেন্ট নির্বাচিত’।

কাস্তিলিও টুইটারে লিখেছেন, একটি নতুন সময় শুরু হয়েছে। পেরুর লাখো মানুষ তাদের মর্যাদা ও ন্যায়বিচার নিশ্চিতের পক্ষে অবস্থান নিয়েছেন।

কাস্তিলিও নিজেকে জয়ী দাবি করলেও তার প্রতিপক্ষ কেইকো পরাজয় স্বীকার করেননি। বরং কেইকো তার সমর্থকদের বলেছেন, তিনি পেরুর গণতন্ত্রকে রক্ষায় লড়বেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর