৫ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৪৩

১৮ বোতলে তৈরি হচ্ছে একেকটি পিপিই

অনলাইন ডেস্ক

১৮ বোতলে তৈরি হচ্ছে একেকটি পিপিই

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের প্রশাসন ও বিভিন্ন মন্দির কর্তৃপক্ষ প্লাস্টিক বোতল থেকে পিপিই (পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট) তৈরি করছে

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের প্রশাসন ও বিভিন্ন মন্দির কর্তৃপক্ষ প্লাস্টিক বোতল থেকে পিপিই (পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট) তৈরি করছে। এতে যেমন প্লাস্টিক বর্জ্য কমছে, তেমনি করোনা মোকাবিলায়ও সহায়তা হচ্ছে।

প্লাস্টিক বোতল সংগ্রহের স্থান

একটি ছবিতে ব্যাংককের এক স্থানে প্লাস্টিক বোতল জমা দেওয়ার স্থান দেখা যায়। শহরের বিভিন্ন এলাকায় এমন ব্যবস্থা করা হয়েছে। বাসিন্দাদের সেসব জায়গায় বোতল জমা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

বোতল থেকে পিপিই

বোতল সংগ্রহ করে কারখানায় পাঠানো হয়। সেখানে বোতল থেকে প্রথমে সুতা, তারপর কাপড় তৈরি করে পিপিই বানানো হচ্ছে।

মেডিকেল-গ্রেড নয়

বোতল থেকে বানানো পিপিই মেডিকেল-গ্রেডের না হলেও সেগুলো দিয়ে অন্তত কিছু নিরাপত্তা পাওয়া যায় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মাত্র ১৮টি বোতল দিয়ে একটি পিপিই তৈরি করা যায়।

যাদের জন্য তৈরি

পিপিই তৈরি শেষে বিভিন্ন হাসপাতালে সেগুলো পাঠানো হয়। এ ছাড়া সারা দেশের মন্দিরগুলোতেও পাঠানো হয়। কারণ, সেখানে করোনায় মৃতদের সৎকারের কাজ করা হয়।

দুই লাভ

এই উদ্যোগের কারণে দুটি লাভ হচ্ছে। এক. প্লাস্টিক বর্জ্য কমছে। দুই. করোনা মোকাবিলায় সহায়তা হচ্ছে।

১ কোটি ৮০ লাখ বোতল

গত বছরের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত ১ কোটি ৮০ লাখ বোতল থেকে পিপিই তৈরি করা হয়েছে বলে জানান থাই তাফেতা কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা অর্নুফাপ চম্পুমিং। তার কোম্পানিতে বোতল থেকে পিপিই তৈরি হচ্ছে।

সূত্র : ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর