২৬ সেপ্টেম্বর, ২০২১ ২১:৫৫
বার্তা সংস্থা তাস’র প্রতিবেদন

আমেরিকাকে অন্য দেশের ওপর উন্নয়ন মডেল চাপিয়ে দেওয়া বন্ধ করতে হবে

অনলাইন ডেস্ক

আমেরিকাকে অন্য দেশের ওপর উন্নয়ন মডেল চাপিয়ে দেওয়া বন্ধ করতে হবে

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

আমেরিকাকে অন্য দেশের ওপর নিজেদের উন্নয়ন মডেল চাপিয়ে দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। অন্য দেশগুলো গড়ে তোলার জন্য আমেরিকা আফগানিস্তানে দু দশকের যুদ্ধের অবসান ঘটিয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করার পর এই আহ্বান জানালো রাশিয়া।

গতকাল শনিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম বার্ষিক অধিবেশনে দেয়া বক্তৃতায় এ আহ্বান জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

তিনি বলেন, প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা করেছেন অন্য দেশগুলোকে গড়ে তোলার জন্য তারা বড় ধরনের সামরিক অভিযানের আমল শেষ করতে চাচ্ছেন। আমরা আশা করি তারা শুধুমাত্র বলপ্রয়োগের ঘটনা বন্ধ করবে না বরং অন্যদের উপর নিজের প্রকৃত উন্নয়ন মডেল চাপিয়ে দেওয়া বন্ধ করবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী পশ্চিমা গণতন্ত্রের সমালোচনা করে বলেন, নিজেদের ব্যবস্থা বিশ্বের বিভিন্ন প্রান্তে তারা চাপিয়ে এবং এর মাধ্যমে জোট বদ্ধ মানসিকতা আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে। তিনি বলেন, ‘এর অর্থ এই নয় যে, সাধারণভাবে নিয়ম-কানুনের কোনো প্রয়োজন নেই। কিন্তু অল্প কয়েকটি দেশ এই নিয়ম-কানুন অন্যদের ওপর চাপিয়ে দিচ্ছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যেকোনো নিয়ম-কানুন চালু করতে হলে আন্তর্জাতিক কোনো প্লাটফর্মে ঐকমত্য হতে হবে। আর জাতিসংঘ হবে প্রাথমিক সেই প্লাটফর্ম।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর