২৫ অক্টোবর, ২০২১ ০৮:৩৭

দেশের সীমান্ত সুরক্ষায় নতুন আইন প্রণয়ন চীনের

অনলাইন ডেস্ক

দেশের সীমান্ত সুরক্ষায় নতুন আইন প্রণয়ন চীনের

নিজ দেশের সীমান্ত এলাকা সুরক্ষার জন্য নতুন করে আইন পাস করেছে চীন। এই আইনের ফলে আরও জোরালো হলো চীনের সীমানা সুরক্ষা। চীন এমন সময়ে এই আইন পাস করল, যখন পার্শ্ববর্তী দেশ ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে অচলাবস্থা বিরাজ করছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, চীনের স্থলসীমান্ত নতুন এই আইন আগামী বছরের প্রথম দিক থেকে কার্যকর হবে। এ আইনে বলা হয়েছে- যুদ্ধ কিংবা সশস্ত্র সংঘাত সৃষ্টির আশঙ্কা দেখা দিলে চীন তার সীমান্ত বন্ধ করে দিতে পারবে। ভৌগোলিক সার্বভৌমত্ব এবং স্থল সীমান্ত নিরাপত্তা সুরক্ষায় দেশ কার্যকর পদক্ষেপ নেবে।

তবে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থাপনার বিষয়ে এ আইনে বিশেষ কোনো পরিবর্তন আনা হয়নি। এতে বলা হয়েছে- সশস্ত্র বাহিনী এবং সামরিক পুলিশ সীমান্তে আগ্রাসন, অনুপ্রবেশ কিংবা যেকোনো উস্কানি মোকাবেলার জন্য দায়িত্ব পালন করবে।

সীমান্তের বাইরে থেকে যাতে চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের অনুপ্রবেশ ঘটতে না পারে তা নিশ্চিত করার জন্য চীন চেষ্টা চালাচ্ছে। নতুন এই আইন তার অংশ হতে পারে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে ভারতের সঙ্গে সীমান্তে অচলাবস্থা অব্যাহত রয়েছে চীনের। পশ্চিম হিমালয় অঞ্চলে দুই দেশের সেনাবাহিনী অনেকটা মুখোমুখি অবস্থানে রয়েছে। মাঝেমধ্যেই দু’পক্ষ সীমান্তরেখা লঙ্ঘনের জন্য একে অপরকে অভিযুক্ত করছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর