শিরোনাম
৮ নভেম্বর, ২০২১ ০৯:০৫

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে টিয়ার গ্যাস নিক্ষেপ

অনলাইন ডেস্ক

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে টিয়ার গ্যাস নিক্ষেপ

উত্তর আফ্রিকার দেশ সুদানে অভ্যুত্থানবিরোধী শিক্ষকদের বিক্ষোভে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। রবিবার দেশটির রাজধানী খার্তুমে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এই টিয়ার গ্যাস নিক্ষেপের ঘটনা ঘটে।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ সমাবেশ থেকে দেশটির নিরাপত্তা বাহিনী কমপক্ষে ৮৭ জন আন্দোলনকারীকে গ্রেফতার করেছে। গত মাসের অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে দুই দিনের নাগরিক অসহযোগ আন্দোলনের প্রথমদিনে রাতভর ব্যারিকেড স্থাপন করেছিলেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভ থেকে সামরিক সরকারের বিদায় এবং বেসামরিক সরকারের কাছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের দাবি তুলেছেন আন্দোলনকারীরা। সঙ্কট নিরসনের চেষ্টায় আলোচনার জন্য আরব লিগের মধ্যস্থতাকারীরা খার্তুমে যখন পৌঁছেছেন, তখন দেশটিতে তাদের উপস্থিতির মাঝেই বিক্ষোভ-সমাবেশ করছেন অভ্যুত্থানবিরোধীরা।

এদিকে দেশটির চিকিৎসকদের একটি সংগঠন জানিয়েছে, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত কমপক্ষে ১৮ জন গণতন্ত্রকামী মানুষ নিহত হয়েছেন। আর এ ঘটনায় আরও ৩০০ মানুষ আহত হন।

এর আগে গত ২৫ অক্টোবর অভ্যুত্থানের নেতা জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান দেশটির সরকার ভেঙে দেন এবং বেসামরিক নেতাদের গ্রেফতার করেন। এরপর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। এর প্রতিবাদে দেশটিতে ব্যাপক বিক্ষোভ করছে গণতন্ত্রকামীরা। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর