২ ডিসেম্বর, ২০২১ ০৮:৩৯

'ইসরাইলের পরমাণু কর্মসূচি পর্যবেক্ষণের আওতায় আনতে হবে'

অনলাইন ডেস্ক

'ইসরাইলের পরমাণু কর্মসূচি পর্যবেক্ষণের আওতায় আনতে হবে'

ইসরাইলের পরমাণু কর্মসূচি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র পর্যবেক্ষণের আওতায় আনতে হবে জানিয়ে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত তাখতে রাভানচি বলেছেন, মধ্যপ্রাচ্যের জন্য ইহুদিবাদী ইসরাইলের পরমাণু কার্যক্রম হুমকি সৃষ্টি করছে। 

পরমাণু ও গণবিধ্বংসী অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য গড়া নিয়ে আয়োজিত জাতিসংঘের এক অধিবেশনে ইসরাইলের পরমাণু কার্যক্রম নিয়ে এ মন্তব্য করেন ইরানের দূত। 

রাভানচি বলেন, সর্বোপরি, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) অবশ্যই ইসরাইলকে যোগ দিতে হবে। এ চুক্তিতে যোগ দেওয়ার জন্য কোনো ধরনের পূর্বশর্ত দেওয়া চলবে না। 

ইরানের দূত বলেন, সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের প্রত্যাখ্যান এর সাফল্যের পথে বড় বাধা। গণবিধ্বংসী অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য গড়ার ক্ষেত্রে যে কোনো ধরনের চুক্তি হলে যদি এ অঞ্চলের এসব অস্ত্রের অধিকারী কোনো দেশ এটি না মানে তবে তা হবে অর্থহীন ও অকার্যকর।  তাই এসব সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থার প্রতিবেদনের দিকে ইঙ্গিত করে ইরানি রাষ্ট্রদূত দুঃখ প্রকাশ করেছে বলেন, কিছু প্রতিনিধি ইরানের পারমাণবিক কর্মসূচি সম্পর্কে ‘অযৌক্তিক উদ্বেগ’ উত্থাপন করেছেন।

এদিকে, ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি তার দেশের পরমাণু স্থাপনাগুলোতে হামলা চালানোর হুমকির ব্যাপারে ইহুদিবাদী ইসরায়েলকে হুঁশিয়ার দিয়েছেন। মোহাম্মাদ ইসলামি ইয়েমেনের আল-মাসিরা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে হামলা চালানোর হুমকি দেওয়ার আগে ইহুদিবাদী ইসরায়েল যেন আয়নায় নিজের দুর্বল চেহারাটা একবার দেখে নেয়।

বিডি প্রতিদিন/এএম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর