৯ ডিসেম্বর, ২০২১ ১১:৩৭

কে হচ্ছেন বিপিন রাওয়াতের উত্তরসূরি

অনলাইন ডেস্ক

কে হচ্ছেন বিপিন রাওয়াতের উত্তরসূরি

বিপিন রাওয়াত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বুধবার নিহত হয়েছেন ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। শুক্রবার হবে তার শেষকৃত্য। কিন্তু এরইমধ্যে তার উত্তরসূরী কে হচ্ছেন তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, ভারতের পরবর্তী প্রতিরক্ষা প্রধান হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন বর্তমান সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। বাকি দুই প্রধানের মধ্যে তিনিই এই মুহূর্তে বয়সের দিক থেকে জ্যেষ্ঠ। নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি মাত্র এক সপ্তাহ আগে দায়িত্ব নিয়েছেন। বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল বিবেকরাম চৌধুরী দায়িত্ব নিয়েছেন মাত্র আড়াই মাস আগে।

মনোজ মুকুন্দ নারাভানে আগামী এপ্রিল মাসে অবসর নেবেন। বর্তমান সেনাপ্রধানের সঙ্গে শাসক শিবিরের সম্পর্ক খারাপ নয়। সুতরাং জ্যেষ্ঠতার বিষয়টি মাথায় রাখলে দৌড়ে মনোজ মুকুন্দ নারাভানেই আপাতত এগিয়ে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

পদাধিকার বলে প্রতিরক্ষা প্রধান ভারতের প্রধানমন্ত্রীর অধীনে থাকা ‘নিউক্লিয়ার কমান্ড অথরিটি’র যেমন এক জন সদস্য তেমনই তিন বাহিনীর পক্ষ থেকে প্রতিরক্ষামন্ত্রীর পরামর্শদাতা কমিটির প্রধান তিনি। সরকারের সামরিক ক্ষেত্রে গোলাবারুদ থেকে অস্ত্র কেনা, সব ক্ষেত্রেই অন্যতম পরামর্শদাতা হলেন প্রতিরক্ষা প্রধান। সম্প্রতি নরেন্দ্র মোদি সরকার যে কোনও পরিস্থিতির মোকাবিলা বা যে কোনও মুহূর্তে অভিযানের জন্য বাহিনীকে প্রস্তুত রাখার প্রশ্নে তিন বাহিনীর মধ্যে সমন্বয় গড়ে তুলতে ‘ইন্টিগ্রেটেড কমান্ড’ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। যে কাজ শুরু হয়েছিল রাওয়াতের নেতৃত্বে। সে কাজ এগিয়ে নিতে প্রতিরক্ষা প্রধান হিসেবে এমন এক জনকে বেছে নিতে হবে যিনি পদমর্যাদায় তিন বাহিনীর কোনও একটিতে সর্বাধিনায়ক ছিলেন বা ন্যূনতম ‘ফোর স্টার শ্রেণির’ অফিসার হিসেবে অবসর নিয়েছেন এবং যার সঙ্গে সরকারের সুসম্পর্ক রয়েছে।

 

সূত্র : আনন্দবাজার পত্রিকা


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর