১২ জানুয়ারি, ২০২২ ১৭:৫৭

একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা, সামরিক সক্ষমতা বাড়ানোর আহ্বান উনের

অনলাইন ডেস্ক

একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা, সামরিক সক্ষমতা বাড়ানোর আহ্বান উনের

এক সপ্তাহেরও কম ব্যবধানে গতকাল মঙ্গলবার আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ যখন কোরিয়া উপদ্বীপকে অস্থিতিশীল করে তোলে এমন ‘কর্মকাণ্ড’ বন্ধে পিয়ংইয়ংয়ের প্রতি জানিয়েছে তখনই নতুন এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। এমনকি একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পাশাপাশি উত্তর কোরিয়ার কৌশলগত সামরিক সক্ষমতা বাড়ানোর আহ্বানও জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

মঙ্গলবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ পর্যবেক্ষণকালে তিনি এ আহ্বান জানান। আজ বুধবার দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে। গণমাধ্যমটি জানিয়েছে, পরীক্ষা চালানোর সময় কিম জং উন সামরিক বিজ্ঞানীদের ‘দেশের কৌশলগত সামরিক শক্তিকে গুণগত ও পরিমাণ উভয়ক্ষেত্রে দৃঢ়ভাবে গড়ে তোলার প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করতে এবং সেনাবাহিনীকে আরও আধুনিকীকরণের আহ্বান জানান।’

এদিকে, উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক নয়, বরং এটি হাইপারসনিক মিসাইল ছিল বলে দাবি করেছে দেশটি। বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে  এই তথ্য প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। মঙ্গলবার সপ্তাহে দ্বিতীয়বারের মতো দেশটির পূর্ব উপকূলের দিকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া, যা শনাক্ত করে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপান।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর