২৭ জানুয়ারি, ২০২২ ১২:০৯

‘ইসরায়েল কোনো মুসলিম দেশের বন্ধু হতে পারে না’

অনলাইন ডেস্ক

‘ইসরায়েল কোনো মুসলিম দেশের বন্ধু হতে পারে না’

ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি (ফাইল ছবি)

ইহুদিবাদী ইসরায়েলকে মানবতার শত্রু বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি। তিনি বলেন, ইসরায়েল এ অঞ্চলের জনগণের বিরুদ্ধে যে বর্বরতা চালাচ্ছে তা উপেক্ষা করার সুযোগ নেই। তারা কোনো মুসলিম দেশের বন্ধু হতে পারে না। ইসরায়েলের দখলদারিত্ব ও বর্বরতা ফিলিস্তিনি জাতি এবং এ অঞ্চলের জনগণের বিরুদ্ধে অমোচনীয় সত্য।

গতকাল বুধবার সন্ধ্যায় ইরান সফররত আরমেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল জাকির হাসানভের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন ইরানের প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের ষড়যন্ত্রে ১৯৪৮ সালে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত তারা ফিলিস্তিনসহ আশপাশের বহু বিস্তীর্ণ ভূমি দখল করেছে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েল সিরিয়ার গোলান মালভূমি এবং মিশরের সিনাই উপত্যকা দখল করে নেয়।

মধ্যপ্রাচ্যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর উত্থানের পেছনে ইসরায়েল এবং আমেরিকার হাত রয়েছে বলেও সুস্পষ্ট বক্তব্য দেন ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, এই গোষ্ঠীগুলো পুরো মধ্যপ্রাচ্যে অঞ্চলে ব্যাপক বর্বরতা ও অবরোধযজ্ঞ চালিয়েছে এবং যেখানেই এই গোষ্ঠীগুলোর উপস্থিতি ঘটেছে সেখানেই তারা এই কাজ করেছে। ইরান তার দেশের প্রযুক্তি ও প্রকৌশলগত উন্নয়নের অভিজ্ঞতাকে আজারবাইজানের সঙ্গে শেয়ার করার জন্য প্রস্তুত রয়েছে বলেও জানান প্রেসিডেন্ট রায়িসি।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর