১ মার্চ, ২০২২ ১০:৪৫
সিএনএনের প্রতিবেদন

ইউক্রেনে ৪০ মাইল রুশ সেনাবহরের উৎস জানা গেল

অনলাইন ডেস্ক

ইউক্রেনে ৪০ মাইল রুশ সেনাবহরের উৎস জানা গেল

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সারের স্যাটেলাইট চিত্রে ইউক্রেনে দীর্ঘ ৪০ মাইল রুশ সেনাবহর’ শনাক্ত হয়

যুক্তরাষ্ট্রের মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার ইউক্রেনে রাশিয়ার বিশাল সেনাবাহিনীর স্যাটেলাইট চিত্র প্রকাশ করেছে। সোমবার সন্ধ্যার স্যাটেলাইট চিত্রে ‘দীর্ঘ ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর’ শনাক্ত হয়।  

সিএনএনের খবর বলছে, শত শত ট্যাঙ্ক, কামান, সাঁজোয়া যানসহ সামরিক সরঞ্জামাদির অবস্থান শনাক্ত খুবই সহজ। রাশিয়ার এই সেনাবহর কিয়েভের উত্তর অঞ্চল থেকে আসছে।  

খবরে আরও বলা হয়েছে, কিয়েভের উত্তরের সব রাস্তা বেলারুশে গেছে। শহরাস্তির সড়ক, চেরনোবিলের সেতু, বেলারুশে গিয়ে শেষ হয়েছে। এছাড়া রাজধানী কিয়েভের উত্তরপশ্চিমের প্রধান সড়কগুলোও বেলারুশে গিয়ে শেষ হয়েছে। 

নিরাপত্তা সংকটের অজুহাত তুলে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীকে কিয়েভে ‘বিশেষ অভিযান’ পরিচালনার নির্দেশ দেন। 

এর কয়েক সপ্তাহ আগে বেলারুশে ৩০ হাজারের বেশি সৈন্য জড়ো করে রাশিয়া। ‘যৌথ সামরিক অনুশীলনের’ নামে এই কর্মসূচিতে রাশিয়ার শত শত সামরিক যান, বিমান এবং হেলিকপ্টার নেওয়া হয়। কিন্তু মহড়া শেষে এসব সামরিক যান এবং সেনারা বেলারুশ ত্যাগ করেনি। 

ম্যাক্সারের অন্য স্যাটেলাইট চিত্রে বেলারুশে রাশিয়ার সামরিক যান এবং আকাশ শক্তি বৃদ্ধি করতেও দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা ইউক্রেনে বিশাল রুশ সামরিক বহর নিয়ে দেশটির আইনপ্রণেতাদের সতর্ক করে বলেছেন, রাশিয়ার এই বাহিনী ইউক্রেনের প্রতিরোধ অবস্থা ভেঙে ফেলতে পারে।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর