৭ মার্চ, ২০২২ ১০:৩৫
বিবিসির প্রতিবেদন

এবার নিউজিল্যান্ডের টার্গেটে ১০০ রুশ ধনকুবের

অনলাইন ডেস্ক

এবার নিউজিল্যান্ডের টার্গেটে ১০০ রুশ ধনকুবের

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

ইউংক্রেন সংকটের জেরে এবার দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় রাষ্ট্র নিউজিল্যান্ডের টার্গেটে পড়ল ১০০ রাশিয়ান ধনকুবের।

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেছেন, ইউক্রেনে রুশ অভিযানের জেরে এই ১০০ রাশিয়ান অলিগার্চ তথা ধনকুবেরের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হবে। একই সঙ্গে মস্কোতে নিবন্ধিত সুপারইয়াট, জাহাজ এবং প্লেনগুলোকে নিউজিল্যান্ডের আকাশসীমা বা জলসীমায় প্রবেশ করতে বাধা দেবে দেশটি।

অন্যান্য পশ্চিমা দেশগুলোর আরোপিত শাস্তি এড়াতে নিউজিল্যান্ডকে যাতে ঘাঁটি হিসেবে ব্যবহার করতে না পারে রাশিয়ানরা, সে জন্যই এই পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। আজ সোমবার দ্বাদশতম দিনে প্রবেশ করল রুশ অভিযান। এরই মধ্যে রাশিয়া ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে।

ইউক্রেনের এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয় বলে দাবি করেছে রাশিয়া। বরং মস্কোর দাবি, বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে। পুতিন বলেছেন, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা, দেশটির নিরস্ত্রিকরণ ও ন্যাটো জোটে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার জন্য তিনি এই অভিযান চালাচ্ছেন।

এরই মধ্যে রুশ বাহিনীর অভিযানে ১৫ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশি রাষ্ট্রগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর