২১ এপ্রিল, ২০২২ ১৩:৩৮

মে মাসেই কার্যকর হচ্ছে ভারত-আমিরাত ঐতিহাসিক বাণিজ্য চুক্তি

অনলাইন ডেস্ক

মে মাসেই কার্যকর হচ্ছে ভারত-আমিরাত ঐতিহাসিক বাণিজ্য চুক্তি

সংগৃহীত ছবি

ভারতের সাথে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে করা ঐতিহাসক বাণিজ্য চুক্তি আগামী পহেলা মে থেকেই কার্যকর হবে বলে জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী থানি আল জেয়োদি। 

বৃহস্পতিবার সকালে এক টুইট বার্তায় তিনি একথা জানান। টুইট বার্তায় তিনি বলেছেন, ‘সুযোগের নতুন যুগকে বরণ করে নিতে আপনি প্রস্তুত তো? আরব আমিরাত ও ভারত চুক্তি পহেলা মে থেকেই কার্যকর হচ্ছে। শুল্ক কমানো, বাণিজ্য বাধা দূরীকরণ, আমাদের রপ্তানিকারকদের বিশ্বের ষষ্ঠ বড় অর্থনৈতিক বাজারে প্রবেশ করতে সাহায্য করবে।’ 

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে করা চুক্তিতে দুই দেশের বাণিজ্য পাঁচ বছরে ১০ হাজার কোটি ডলারে উন্নীত হবে আশা করা হয়েছিল। আমদানি রপ্তানি হওয়া পণ্য থেকে আগামী ১০ বছরের মধ্যে ৮০ ভাগ কর বাতিল করবে দুই দেশ। আরব আমিরাতের পণ্য অ্যালুমিনিয়াম, কপার ও পেট্রোকেমিক্যাল ভারতে কর ছাড় পাবে। পোশাক, হস্তশিল্প, জুয়েলারি, চামড়া ও পাদুকা শিল্পে ১০ লাখের মতো ভারতীয়ের কর্মসংস্থান হবে। বর্তমানে ৩০ লাখের বেশি ভারতীয় কর্মী রয়েছে সংযুক্ত আরব আমিরাতে। ২০২১ সালের সেপ্টেম্বরে এই চুক্তির লক্ষ্যে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছিল ভারত ও আরব আমিরাত। ৮৮ দিনের মাথায় ৮৮১ পৃষ্ঠার চুক্তি চূড়ান্ত করে উভয় দেশ।


সূত্র: খালিজ টাইমস

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর